মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ফাল্গুন ২১ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

গাজা যুদ্ধের মধ্যেই নেতানিয়াহুর দুর্নীতির বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৩, ৫ ডিসেম্বর ২০২৩

গাজা যুদ্ধের মধ্যেই নেতানিয়াহুর দুর্নীতির বিচার শুরু

ছবি: ইন্টারনেট

হামাসের সঙ্গে মধ্যেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আবারও দুর্নীতির বিচার শুরু হয়েছে। যুদ্ধের অজুহাত তুলে এই বিচার স্থগিত রাখার আবেদন জানিয়েছিলেন নেতানিয়াহু। কিন্তু আদালত তার আবেদনে সাড়া দেয়নি।

গত দুই মাস ধরে মামলার বিচার কার্যক্রম স্থগিত ছিল। যুদ্ধের নাম করে বিচার থেকে নিজেকে আড়াল করার যে চেষ্টা নেতানিয়াহু করছিলেন- তা ভেস্তে গেল।

ঘুষ গ্রহণ, প্রতারণা এবং বিশ্বাসভঙ্গের মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে আদালতে বিচার কার্যক্রম চলছে। এই তিন অভিযোগে তার বিরুদ্ধে আলাদা তিনটি মামলা রয়েছে। গতকাল সোমবার ( ডিসেম্বর) অধিকৃত আল-কুদস বা জেরুজালেম শহরের একটি আদালতে মামলার শুনানি শুরু হয়।

ঘুষ গ্রহণের মামলায় দোষী সাব্যস্ত হলে নেতানিয়াহুর ১০ বছরের কারাদণ্ড অথবা বড় অংকের অর্থ জরিমানা করা হতে পারে। এছাড়া প্রতারণা এবং বিশ্বাস ভঙ্গের মামলায় দোষী সাব্যস্ত হলে তাকে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

নেতানিয়াহুর বিরুদ্ধে ২০০৭ থেকে ২০১৬ সালের মধ্যে লাখ ৯৫ হাজার ডলার অর্থ মূল্যের উপহার সামগ্রী গ্রহণের অভিযোগ রয়েছে। যার বিনিময়ে তিনি কিছু ব্যক্তিকে আর্থিক ব্যক্তিগত সুবিধা দিয়েছেন।

আইনজীবীরা বলছেন, নেতানিয়াহু এই উপহার গ্রহণের নামে মূলত ঘুষ গ্রহণ করেছেন। তবে দুর্নীতিবাজ নেতানিয়াহু কোনো ধরনের অন্যায় করেননি বলে দাবি করেছেন।

সূত্র: আরব নিউজ, পার্সটুডে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়