শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ঢাবি ছাত্রীদের পরীক্ষা চলাকালীন মুখ-কান খোলা রাখার নির্দেশনা স্থগিত

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৬:২৭, ২৮ মার্চ ২০২৩

আপডেট: ১৬:২৮, ২৮ মার্চ ২০২৩

ঢাবি ছাত্রীদের পরীক্ষা চলাকালীন মুখ-কান খোলা রাখার নির্দেশনা স্থগিত

ছবি: ইন্টারনেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগে পরীক্ষা চলাকালীন সময়ে প্রত্যেক ছাত্রীর মুখ ও কান খোলা রাখার নির্দেশনা স্থগিত করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৮ মার্চ) বিচারপতি কে এম কামরুল কাদের ও মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন। সেই সঙ্গে বাংলা বিভাগের এই সার্কুলার কেন অবৈধ নয় সে মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী ৪ সপ্তাহের মধ্যে এ বিষয়ে রুলের জবাব দিতে শিক্ষা সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং বাংলা বিভাগের চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত ১১ ডিসেম্বর বাংলা বিভাগের চেয়ারম্যান একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলা বিভাগের সকল শিক্ষার্থীকে জানানো যাচ্ছে যে, গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত বাংলা বিভাগের অ্যাকাডেমিক কমিটি সর্বসম্মতভাবে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করে: ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী বাংলা বিভাগের প্রতি ব্যাচের সংযোগ ক্লাস (টিউটোরিয়াল/প্রেজেন্টেশন), মিডটার্ম পরীক্ষা, চূড়ান্ত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার সময় পরীক্ষার্থীকে পরিচয় শনাক্ত করার জন্য কানসহ মুখমণ্ডল পরীক্ষা চলাকালীন দৃশ্যমান রাখতে হবে।’”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “এ সিদ্ধান্ত প্রতিটি ক্লাসে শিক্ষকগণ ইতোমধ্যে শিক্ষার্থীদের অবহিত করেছেন। কিন্তু লক্ষ করা যাচ্ছে যে, কোনো কোনো শিক্ষার্থী এই সিদ্ধান্ত পালনে শৈথিল্য দেখাচ্ছে। এই পরিপ্রেক্ষিতে গত ৬ ডিসেম্বর অনুষ্ঠিত বিভাগের একাডেমিক কমিটির সভায় সর্বসম্মতিক্রমে নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়: ‘১৮ সেপ্টেম্বর গৃহীত সিদ্ধান্ত যথাযথভাবে যারা পালন করবে না, তাদের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’”

এ বিষয়ে গত ১৯ ফেব্রুয়ারি ছাত্রীদের পক্ষে রিট দায়ের করেন আইনজীবী মো. ফয়জুল্লাহ ফয়েজ। তিনি জানান, কান ও মুখ খোলা রাখার বাধ্যবাধকতা সৃষ্টি ধর্মীয় স্বাধীনতার পরিপন্থি। রিটে সেটিই উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়