রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২৯৬

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৩, ৯ সেপ্টেম্বর ২০২৩

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২৯৬

ছবি সংগৃহীত

আফ্রিকার দেশ মরক্কোয় ভয়াবহ ভূমিকম্পে অন্তত ২৯৬ জন নিহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বিবিসিএ এক প্রতিবেদন থেকে তথ্য জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দশমিক মাত্রার ভূমিকম্পটি মরক্কোর প্রাচীন শহর পর্যটন কেন্দ্র মারাকেশে আঘাত হানে। তবে এই ভূমিকম্পের প্রভাবে দেশটির রাজধানী রাবাত এবং অন্যান্য শহরও কেঁপে উঠেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ১১টার পর এই ভূমিকম্প আঘাত হানে।

ইউএসজিএস-এর অনুমান, ভূমিকম্পটি উপকেন্দ্র মরক্কোর চতুর্থ বৃহত্তম শহর মারাকেশ থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরের অ্যাটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কি রিসোর্টের কাছাকাছি।

ভূমিকম্পের পর প্রাচীন ঐতিহ্যবাহী শহর মারাকেশ থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। তবে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ অনুমান করা সম্ভব হয়নি।

এদিকে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এএফপি জানিয়েছে, রাবাত থেকে ৩২০ কিলোমিটার দূরের মারাকেশে অন্তত ২৭ জন নিহত হয়েছে। মারাকেশের বাইরেও এই ভূমিকম্পে দেশটির ওয়ারজাজেতে প্রদেশেও আরও চারজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও থেকে দেখা গেছে, বিধ্বস্ত ভবনগুলো থেকে ধুলো উড়ছে। প্রাণভয়ে বাড়িঘর থেকে বের আসা লোকজন ভয়ে রাস্তায় ছুটোছুটি করছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়