বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইসরায়েলে প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত, দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ২৭ মার্চ ২০২৩

ইসরায়েলে প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত, দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ

ছবি: ইন্টারনেট

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর প্রতিবাদে হাজার হাজার ইসরায়েলি বিভিন্ন শহরের সড়কে নেমে বিক্ষোভ করেছেন।

সোমবার (২৭ জানুয়ারি) কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল- জাজিরার এক প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিচার বিভাগকে ঢেলে সাজানোর পরিকল্পনার বিরোধিতা করায় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর প্রতিবাদে হাজার হাজার ইসরায়েলি বিভিন্ন শহরের সড়কে নেমে বিক্ষোভ করেছেন।

নেতানিয়াহুর প্রস্তাবিত বিচারব্যবস্থার সংস্কার কর্মসূচির বিরোধিতা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত। তিনি টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে বলেন, তার কাছে দেশের প্রতিরক্ষা সর্বোপরি। এই সংস্কার চালু করতে তার প্রতিক্রিয়া দেশের সুরক্ষা সেনার উপরে পড়বে।

তেল আবিবে স্থানীয় সময় রোববার (২৬ মার্চ) গভীর রাতে গায়ে নীল, সাদা রঙের পতাকা জড়ানো বিক্ষোভকারীরা প্রধান একটি মহাসড়ক অবরোধ করে। এছাড়াও তারা সেখানে আগুন ধরিয়ে প্রতিবাদ জানায়।

সেসময় জেরুজালেমে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ব্যক্তিগত বাসভবনের সামনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

নেতানিয়াহুর বিচার বিভাগকে সংশোধন করার পরিকল্পনা নিয়ে মাসব্যাপী সংকট চলছে, যা গণবিক্ষোভের জন্ম দিয়েছে। ব্যবসায়ী নেতা এবং প্রাক্তন নিরাপত্তা প্রধানরা বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

এছাড়াও এই বিষয়টিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দেশটির অন্যান্য ঘনিষ্ঠ মিত্ররাও উদ্বেগ প্রকাশ করেছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়