বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে কেউই সংখ্যাগরিষ্ঠতা পায়নি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৬, ২০ নভেম্বর ২০২২

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে কেউই সংখ্যাগরিষ্ঠতা পায়নি

ছবি সংগৃহীত

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে সরকার গঠন করার জন্য কেউ একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে ঝুলে গেল সংসদের ভাগ্য। দেশটিতে এখন কোন দল বা জোট সরকার গঠন করবে সেটি জানতে সাধারণ ভোটারদের আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। খবর আল জাজিরা।

মালয়েশিয়ার নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, এবার ২২২টি আসনের মধ্যে আনোয়ারের জোট সর্বোচ্চ ৮২টি আসন পেয়েছে। অন্যদিকে মুহিউদ্দিনের জোট পেয়েছে ৭৩ আসন। আর বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল ইয়াকুবের জোট বারিসন পেয়েছে মাত্র ৩০ আসন। মালয়েশিয়ার স্বাধীনতার পর ৬০ বছর সরকার পরিচালনা করা দলটির জন্য যা বড় ধরনের ধাক্কা।

মালয়েশিয়ার ইতিহাসে এর আগে কখনো সংসদ নির্বাচনে এরকম পরিস্থিতি তৈরি হয়নি। মূলত একটি ইসলামিক দলের উত্থানের কারণে বড় জোটগুলো একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

মালয়েশিয়ার রাজনীতিতে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন প্রধান বিরোধী দলীয় জোট পাকাতান হারাপান শনিবারের নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেয়েছে। অন্যদিকে নির্বাচনে সবচেয়ে বড় চমক দেখিয়েছে সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের জোট পেরিকাতান ন্যাশনাল ব্লক। তার জোটের নির্বাচনী প্রার্থীরা বর্তমান সরকারের ঘাঁটি হিসেবে পরিচিত কয়েকটি আসনে জয় তুলে নিয়েছেন।

এদিকে নির্বাচনে কোনো জোট এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার বিষয়টি মালয়েশিয়ার বর্তমান ধীরগতির অর্থনৈতিক প্রবৃদ্ধির আরও ক্ষতি এবং মুদ্রাস্ফীতি আরও বৃদ্ধি করবে।

এখন বড় জোটগুলো একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাদের নিজেদের মধ্যে জোট গঠন করে সরকার গঠন করতে হবে। এছাড়া মালয়েশিয়ার রাজাও হস্তক্ষেপ করতে পারেন। যে কোনো আইনপ্রণেতাকে প্রধানমন্ত্রী বানানোর এখতিয়ার রাজার আছে।

শনিবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোটার ভোট প্রদান করেন। বিশেষজ্ঞদের মতে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে মুক্তি পাওয়ার আকাঙ্খা থেকে ভোটার উপস্থিতি বেশি ছিল।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়