মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রথম ‘নারী প্রধানমন্ত্রী’ পেতে যাচ্ছে ইতালি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

প্রথম ‘নারী প্রধানমন্ত্রী’ পেতে যাচ্ছে ইতালি

জর্জিয়া মেলোনি

ইতালিতে সাধারণ নির্বাচনে নতুন ইতিহাস লেখা হচ্ছে। কারণ দেশটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কট্টর ডানপন্থি সরকার ক্ষমতায় যাচ্ছে। তাছাড়া ইতালির ইতিহাসে তিনিই প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেনব্রাদারস অব ইতালিদলের নেত্রী জর্জিয়া মেলোনি। বেনিতো মুসোলিনির ফ্যাসিবাদী যুগের পর এই প্রথম দেশটিতে ডানপন্থি সরকার ক্ষমতা গ্রহণ করবে বলে ইঙ্গিত মিলেছে বুথ ফেরত জরিপে।

অধিকাংশ বুথ ফেরত জরিপের ফলে মেলোনির জয়লাভের সম্ভাবনা জোরালো হয়েছে। নির্বাচনে তিনিই জিতছেন বলে দাবি করেছেন মেলোনি।

মেলোনি বলেছেন, অনেকের জন্য গর্বের রাত এটা। মুক্তির রাত। এই জয় সবাইকে উৎসর্গ করতে চাই। ইতালির মানুষ আমাদের ভোট দিয়েছেন। আমরা তাদের ঠকাবো না।

জানা গেছে, মেলোনিরব্রাদারস অব ইতালিদলের নেতৃত্বাধীন ডানপন্থি জোটের সরকার কমপক্ষে ৪৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হতে পারে। বিভিন্ন বুথ ফেরত জরিপের ফলে দেখা গেছে, ২২ থেকে ২৬ শতাংশ ভোটে জিততে পারেন মেলোনি। তার প্রতিদ্বন্দ্বী বামপন্থি এনরিকো লোট্টা পিছিয়ে রয়েছেন।

ঈশ্বর, দেশ পরিবারএই স্লোগানকে সামনে রেখে ভোটের প্রচারে ঝড় তুলেছিলেন মেলোনি। এই নির্বাচনের ফলের দিকে নজর রাখছে ইউরোপীয় ইউনিয়ন।

দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী ৬৮তম সরকারের নেতৃত্ব দেবেন। ইতালির নতুন সরকার বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হবেন আগামীতে এমন ধারণা করা হচ্ছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়