বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, আশ্বিন ১৪ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

রানিকে শেষ বিদায় জানাল ব্রিটিশ জনতা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪২, ২০ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৬:২১, ২০ সেপ্টেম্বর ২০২২

রানিকে শেষ বিদায় জানাল ব্রিটিশ জনতা

ছবি সংগৃহীত

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। এরপর সেখান থেকে তার মরদেহ এনে রাখা হয় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাখা। খবর বিবিসি’র

দীর্ঘ ১১ দিন নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে গতকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) রানির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। রানির শেষ বিদায়ে হাজার হাজার মানুষ জড়ো হন।

রানির শেষ বিদায় অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা যোগদানের পাশাপাশি রয়েল পরিবারের সবাই উপস্থিত ছিলেন। শুধু তাই নয় রানিকে শেষ বিদায় জানাতে লন্ডনে রাস্তায় ঢল নামে হাজারো জনতা।

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েন তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বড় ছেলে ৭৩ বছর বয়সী তৃতীয় চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হয়েছেন। রানির মৃত্যুর পর ১১ দিন ধরেই তাঁর শেষকৃত্য আর নতুন রাজার দায়িত্ব গ্রহণের বিষয়টি সারা বিশ্বে আলোচিত ছিল। গতকাল সোমবার রানির শেষকৃত্যের মধ্য দিয়ে একটি দীর্ঘ সময়ের অবসান হলো।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় উল্লিখিত দেশগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকলেও রাশিয়া, আফগানিস্তান, মিয়ানমার, উত্তর কোরিয়া, সিরিয়ার মতো দেশগুলো থেকে কাউকে আমন্ত্রণ জানানো হয়নি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়