বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২, ভাদ্র ৩ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইউক্রেনের আরো এক শহর রাশিয়ার নিয়ন্ত্রণে

আলোআভা ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৩, ২৬ জুন ২০২২

ইউক্রেনের আরো এক শহর রাশিয়ার নিয়ন্ত্রণে

ছবি সংগৃহীত

দীর্ঘ ৫ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ সময়ের মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখল নিয়েছিলো রুশ সেনারা। কিছুদিন আগেই ইউক্রেনের মারিউপোল শহরটিও দখলে নেয়। এবার আরেকটি শহর পুরোপুরি দখলে নিয়েছে।

শনিবার(২৫ জুন) ইউক্রেনের পূর্বাঞ্চলের সেভেরোদোনেস্ক শহর রুশ সেনারা নিয়ন্ত্রণে নিয়েছেন বলে দাবি করেছেন মেয়র অলেক্সান্ডার স্ট্রিউক।

এদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় ভূমি সংঘাতের কারণে শনিবারও ইউক্রেনের পশ্চিম, উত্তর ও দক্ষিণ অংশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। সদ্য দখল হওয়া শহরটিতে এক সময় ১ লাখেরও বেশি মানুষ বসবাস করতেন। সেটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গত মাসে মারিউপোল বন্দর দখল করার পর থেকে এটি মস্কোর সবচেয়ে বড় বিজয় বলে ধারণা করা হচ্ছে।

জাতীয় টেলিভিশনে দেয়া এক বক্তব্যে মেয়র অলেক্সান্ডার স্ট্রিউক বলেন, শহরটি এখন রাশিয়ার দখলে। তারা এখন সেখানে তাদের নিজস্ব ব্যবস্থাপনা বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে ।সেভেরোদোনেস্কে কর্তৃপক্ষও নিয়োগ দিয়েছে মস্কো। লুহানস্ক ও দোনেস্ক এই দুই মিলে ডনবাস। লুহানস্কে অবস্থিত সেভেরোদোনেস্ক শহরে গত কয়েক সপ্তাহ ধরে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী লড়াই চলছিলো। শহরটি দখলে নিতে সর্বশক্তি নিয়ে হামলা চালায় রাশিয়া।

ডনবাসের নিয়ন্ত্রণ মস্কোর জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কারণ এর নিয়ন্ত্রণ নিলে ২০১৪ সালে রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে করিডর তৈরি সম্ভব হবে। সূত্র: আল-জাজিরা

আলোআভা/ শেখ ফরিদ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়