মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ফাল্গুন ২১ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

পেশাদার ডিগ্রি দেয়ার অনুমতি পেল আইসিজিএবি

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৯:৫২, ২৯ জুলাই ২০২৩

পেশাদার ডিগ্রি দেয়ার অনুমতি পেল আইসিজিএবি

ছবি: ইন্টারনেট

ইনস্টিটিউট অব সার্টিফাইড জেনারেল অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশকে (সিজিএ বাংলাদেশ) শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে সরকার। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকেসিজিএডিগ্রি প্রদানের বৈধতাও দেওয়া হয়েছে।

বুধবার (২৬ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় থেকে সংক্রান্ত একটি চিঠি সিজিএ বাংলাদেশের প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ইনস্টিটিউট অফ সার্টিফাইড জেনারেল অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশকে চার শর্তে প্রফেশনাল ডিগ্রি প্রদানের বৈধতা শিক্ষা কার্যক্রম পরিচালনা করার অনুমতি দেওয়া হলো।

শর্ত অনুযায়ী, কোন অফিসের নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করবে না সিজিএ বাংলাদেশ। দেশের পেশাধারী সাধারণ হিসাবরক্ষকগণের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালনের লক্ষ্যে সিজিএ ডিগ্রি (ফেলো এবং অ্যাসোসিয়েট নামে পেশাদার ডিগ্রি) প্রদানের ক্ষেত্রে কোর্সের বিষয়বস্তু এবং পরীক্ষার মান উন্নয়ন করবে প্রতিষ্ঠানটিকে। বার্ষিক আয়-ব্যয়ের হিসাব বিবরণী মন্ত্রণালয়ে দাখিল করবে। এছাড়া আলোচ্য প্রতিষ্ঠানের আয় প্রতিষ্ঠান/প্রফেশনের উন্নয়নে ব্যয় করবে। সিজিএ বাংলাদেশকে সংঘবিধি সংঘ স্মারক যথাযথভাবে অনুসরণ করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

আইসিজিএবির সদস্য আলিনুর হোসেন সোহাগ এসিজিএ আলোআভা নিউজ কে বলেন, তাঁদের সংগঠন ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছে। ২০০১ সাল থেকে এটি কার্যক্রম পরিচালনা করছে। এবার তাঁরা বাণিজ্য মন্ত্রণালয় থেকে পেশাদার ডিগ্রি দেওয়ার বৈধতা শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি পেলেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়