সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, মাঘ ১৭ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ ফিরছে ১০ মাসে

শিক্ষা ডেস্ক

প্রকাশিত: ১৮:২৫, ১১ ডিসেম্বর ২০২২

প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ ফিরছে ১০ মাসে

ছবি সংগৃহীত

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ ১৮ মাস থেকে কমিয়ে ফের ১০ মাস করা হয়েছে। একই সঙ্গে প্রশিক্ষণের নাম পরিবর্তন করেপ্রাথমিক শিক্ষক মৌলিক প্রশিক্ষণকরা হয়েছে। রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১০ মাসব্যাপী মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হতো আগে। প্রশিক্ষণের নাম ছিল সিএনএড (সার্টিফিকেট ইন এডুকেশন) পরবর্তী সময়ে কোর্সটির নাম পরিবর্তন করে ডিপিএড (ডিপ্লোমা ইন এডুকেশন) করা হয় এবং কোর্সের মেয়াদ ১০ মাসের স্থলে ১৮ মাস করা হয়। সরকার নতুন করে কোর্সের সময় পরিবর্তন করে আবার ১০ মাস করেছে। এর সঙ্গে কোর্সের নামও পরিবর্তন করা হয়েছে। কোর্সটির নতুন নাম হবেপ্রাথমিক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে জানানো হয়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ কোর্সের নাম ডিপিএডের পরিবর্তে প্রাথমিক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ এবং এই কোর্সের মেয়াদ ১০ মাস করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বৈঠকে শিশুদের খেলার জন্য প্রাথমিক বিদ্যালয়ের মাঠগুলো সংস্কারের প্রকল্প গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। ছাড়া বর্তমান সরকারের চলতি মেয়াদে ঢাকা শহরে দৃষ্টিনন্দন বিদ্যালয় নির্মাণ কার্যক্রম সরেজমিনে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে আরও অংশগ্রহণ করেন প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, শিরীন আখতার ফেরদৌসী ইসলাম।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়