মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নতুন অনার্স চালুর পরিকল্পনা নেই: উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৫, ২২ অক্টোবর ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নতুন অনার্স চালুর পরিকল্পনা নেই: উপাচার্য

ছবিঃ সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো কলেজে নতুন করে অনার্স কোর্স (স্নাতক সম্মান) চালুর কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মো. মশিউর রহমান।   

গতকাল শুক্রবার (২১ অক্টোবর)জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৩০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীতে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বর্তমানে সারা দেশে ৮৮১টি কলেজে অনার্সে পড়ানো হয়। পর্যাপ্ত শিক্ষকসহ বিভিন্ন সুযোগ-সুবিধা না বৃদ্ধি করে ঢালাওভাবে অনার্স চালুর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন,গত দুই বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয় নতুন করে আর অনার্সের অধিভুক্তি দিচ্ছে না। আপাতত নতুন কলেজে অনার্সে অধিভুক্তি দেওয়ার কোনো পরিকল্পনাও নেই। তবে অদূর ভবিষ্যতে খুব প্রয়োজন হলে যেমন যুগোপযোগী, জুতসই, প্রয়োজনীয় আবশ্যিক বিষয়ে যাচাই-বাছাই করে অধিভুক্তি করা হতে পারে।    

একাডেমিক মাস্টারপ্ল্যান হচ্ছে জানিয়ে উপাচার্য জানান, দক্ষতাভিত্তিক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করা হচ্ছে। আগামী বছরের শুরু থেকে পর্যায়ক্রমে এসব কোর্স চালু করা হবে। ধরনের মোট ১২টি ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে।  

কোর্সগুলো হলো ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, এন্ট্রাপ্রেনিউরশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফায়েড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি, সিকিউরিটি ম্যানেজমেন্ট।

অনার্স চালু আছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকের সংকট বিষয়ে উপাচার্য বলেন, ‘এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছুই করার নেই। কারণ আমরা শিক্ষক নিয়োগ, পোস্টিং কিংবা বদলি করি না। সরকারি কলেজে শিক্ষক নিয়োগ দেওয়া হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগ থেকে। তাদের আমরা বারবার অনুরোধ করেছি পর্যাপ্ত শিক্ষক দেওয়ার জন্য। আর বেসরকারি কলেজে আমরা বলতে পারি যে, এখন শিক্ষক নেই, শিক্ষক না দিলে আমরা অ্যাপিলেশন দেব না।  

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩১টি বিষয়ের সিলেবাস পরিমার্জনের কাজ চলছে জানিয়ে অধ্যাপক মশিউর রহমান বলেন, স্নাতকের (সম্মান) ৩১টি বিষয়ে সিলেবাস পরিমার্জনের কাজ চলছে। আশা করছি আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে তা কার্যকর হবে।

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়