বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, আশ্বিন ১৪ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩২, ১ সেপ্টেম্বর ২০২২

শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন সূচি ঘোষণা

ছবি সংগৃহীত

সরকারের ঘোষণা অনুযায়ী দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে দুইদিন থাকবে। তবে এবার বাকি পাঁচদিন স্কুল কলেজে শ্রেণি কার্যক্রম কীভাবে চলবে তা নির্ধারণ করে দিয়েছে সরকার।

বুধবার (৩১ আগস্ট) সংশোধিত এই সময়সূচি নির্ধারণ করে দিয়েছে মাধ্যমিক উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর মাউশি জানায়, শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি না হয় তা নিশ্চিত করতেই ব্যবস্থা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী, ষষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩০টি ক্লাস হবে। আর যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এক শিফট চালু আছে, সেখানে রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন দৈনিক সমাবেশ, টিফিন বিরতিসহ মোট ঘণ্টা ১০ মিনিট শিক্ষা কার্যক্রম চলবে।

একাদশ দ্বাদশ শ্রেণিতে প্রতিটি ক্লাস ৫০ মিনিটের হবে। বাংলা, ইংরেজি শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের জন্য সপ্তাহে প্রতি বিষয়ে পাঁচটি এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ের জন্য তিনটি এবং ঐচ্ছিক বিষয়ের জন্য ক্লাস হবে পাঁচটি। এক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে এমন শিক্ষার্থীকে সপ্তাহে অংশ নিতে হবে ৩৩টি ক্লাসে।

এদিকে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই শিফট চালু রয়েছে, সেখানে প্রতিদিন দৈনিক সমাবেশ, টিফিন বিরতিসহ মোট ঘণ্টা মিনিট শিক্ষা কার্যক্রম চলবে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শিফট সকাল ৭টায় শুরু হয়ে দুপুর ১২টা মিনিটে শেষ হবে। আর দ্বিতীয় শিফট দুপুর ১২টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বিকেল ৫টা ২৫ মিনিটে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়