সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৫, ৮ এপ্রিল ২০২৪

আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

ছবি: ইন্টারনেট

আজ সোমবার (৮ই এপ্রিল) এক বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দেখা পাবে উত্তর মধ্য আমেরিকার মানুষেরা। বছরের প্রথম এবং বিরল এই সূর্যগ্রহণ এরই মধ্যে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় কয়েক মুহূর্তের জন্য দিনের বেলাতেও অন্ধকারে ঢেকে যাবে পৃথিবী। মহাজাগতিক এই দৃশ্যের সাক্ষী হবে বিশ্ববাসী।

সূর্যগ্রহণের এই দৃশ্য সরাসরি দেখা যাবে শুধুমাত্র যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো থেকে। স্থানীয় সময় ১১টা মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম দেখা যাবে সূর্যগ্রহণ। এরপর চাঁদের ছায়া আস্তে আস্তে সরে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ। তবে আশঙ্কা রয়েছে বিরল এই সূর্যগ্রহণটি মেঘ বজ্রঝড়ে ঢাকা পড়তে পারে।

এদিন ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দেশের পাশাপাশি কলম্বিয়া, ভেনেজুয়েলা, স্পেন, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পর্তুগাল আইসল্যান্ডের নির্দিষ্ট স্থান থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

তবে এসব দেশের কিছু এলাকার মানুষের জন্য আছে দুঃসংবাদ। কারণ, খারাপ আবহাওয়ার কারণে তারা বঞ্চিত হতে পারেন এমন মহাজগতিক দৃশ্য থেকে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের ভারমাউন্ট এবং দক্ষিণ ইন্ডিয়ানার মিসৌরিতে আকাশে মেঘ থাকতে পারে। এজন্য অঞ্চল থেকে পরিষ্কারভাবে সূর্যগ্রহণের দেখা পাওয়া যাবে না। ছাড়া টেক্সাসের কিছু এলাকাও মেঘাচ্ছন্ন থাকতে পারে। নাও পেতে পারে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ক্লেভিল্যান্ড, ওহাইও, ইরি, পেনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আকাশ মেঘাচ্ছন্ন হওয়ার সম্ভবনা বেশি দেখছে আবহাওয়া বিভাগ। মেঘলা থাকবে বাফেলো এবং রচেস্টারেও আকাশও। ফলে এসব এলাকা থেকে সূর্যগ্রহণ স্পষ্টভাবে নাও দেখা যেতে পারে। এছাড়া ডালাসের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, সূর্যগ্রহণের পূর্বে এখানের আকাশ মেঘে ঢাকা থাকবে। ছাড়া ওই সময়ে ঝড়েরও পূর্বাভাস রয়েছে।

সব মিলিয়ে জ্যোতির্বিজ্ঞানের  জন্য এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। জ্যোতির্বিদরা বলছেন, বছর পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সঙ্গে আরও একটি বিরল দৃশ্য দেখা যাবে। এদিন খালি চোখে সরাসরি দেখা যাবে জ্বলন্ত গ্রহদের, যাদের দেখা মেলাটা খুবই বিরল ঘটনা।

এদিকে, পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দৃশ্য দেখতে প্রস্তুতি নিচ্ছে তিন দেশের লাখ লাখ বাসিন্দা। যেসব স্থান থেকে সরাসরি গ্রহণ দেখা যাবে, সেসব জায়গায় ছুটে যাচ্ছেন অসংখ্য মানুষ। তাই যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে জারি করা হয়েছে সতর্কতা।

 সূর্যগ্রহণের সময় খালি চোখে সরাসরি সূর্যের দিকে তাকানো থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। এতে চোখের মারাত্মক ক্ষতি, এমনকি স্থায়ী অন্ধত্বও হওয়ার আশঙ্কা থাকায় সূর্যগ্রহণ দেখতে সৌর ফিল্টার বা বিশেষ চশমা ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

তবে এসব দেশের কিছু এলাকার মানুষের জন্য আছে দুঃসংবাদ। কারণ, খারাপ আবহাওয়ার কারণে তারা বঞ্চিত হতে পারেন এমন মহাজগতিক দৃশ্য থেকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের ভারমাউন্ট এবং দক্ষিণ ইন্ডিয়ানার মিসৌরিতে আকাশে মেঘ থাকতে পারে। এজন্য অঞ্চল থেকে পরিষ্কারভাবে সূর্যগ্রহণের দেখা পাওয়া যাবে না। ছাড়া টেক্সাসের কিছু এলাকাও মেঘাচ্ছন্ন থাকতে পারে। নাও পেতে পারে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ক্লেভিল্যান্ড, ওহাইও, ইরি, পেনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আকাশ মেঘাচ্ছন্ন হওয়ার সম্ভবনা বেশি দেখছে আবহাওয়া বিভাগ। মেঘলা থাকবে বাফেলো এবং রচেস্টারেও আকাশও। ফলে এসব এলাকা থেকে সূর্যগ্রহণ স্পষ্টভাবে নাও দেখা যেতে পারে।

এছাড়া ডালাসের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, সূর্যগ্রহণের পূর্বে এখানের আকাশ মেঘে ঢাকা থাকবে। ছাড়া ওই সময়ে ঝড়েরও পূর্বাভাস রয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়