বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বুকার পেলেন বুলগেরিয়ার জর্জি গোসপোদিনভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৩, ২৪ মে ২০২৩

বুকার পেলেন বুলগেরিয়ার জর্জি গোসপোদিনভ

ছবি: ইন্টারনেট

প্রথমবারের মতো বুলগেরিয়ার লেখক হিসেবে এবার আন্তর্জাতিক বুকার পুরস্কার পেয়েছেন জর্জি গোসপোদিনভ।

বুলগেরিয়ান ভাষায় লেখা তারটাইম শেল্টারউপন্যাসের ইংরেজি অনুবাদ করেছেন যুক্তরাষ্ট্রের নাগরিক অ্যাঞ্জেলা রোডেল। সেই সঙ্গে বুলগেরিয়ান ভাষায় লেখা কোনো উপন্যাস প্রথম বুকার পুরস্কার পেয়েছে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে বুকার পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। পুরস্কারের এই অর্থ লেখক অনুবাদকের মধ্যে সমানভাবে ভাগ হবে।

কবি, ঔপন্যাসিক নাট্যকার জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। গোসপোদিনভ হলেন আন্তর্জাতিকভাবে সবচেয়ে বেশি প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক। তার লেখা বই ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

টাইম শেল্টার ইংরেজি ভাষায় অনূদিত হওয়া তার চতুর্থ বই।

আলঝেইমার আক্রান্তদের চিকিৎসা দেয়া একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে অসাধারণ বর্ণনায় তুলে ধরার মধ্যে দিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে।

অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে তিনি বুলগেরিয়াতে থাকেন। তার কবিতা গদ্য অনুবাদ অনেক সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে। বুলগেরিয়ান সংস্কৃতিতে অবদানের জন্য ওই নারীকে ২০১৪ সালে বুলগেরিয়ার নাগরিকত্ব দেয়া হয়েছে।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এই পুরস্কারের জন্য বিবেচিত হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়