বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরখাস্ত করলেন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যানকে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৫, ৩০ জানুয়ারি ২০২৩

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরখাস্ত করলেন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যানকে

ছবি: ইন্টারনেট

কর সংক্রান্ত গুরুতর আইন লঙ্ঘনের অভিযোগে যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান নাদিম জাহাবিকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। গত বছর ব্রিটেনে রাজনৈতিক অস্থিরতা চলাকালে অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। খবর বিবিসির।

আয়কর না দেওয়ায় চ্যান্সেলর থাকা অবস্থায় ব্রিটিশ কাস্টমস কর্তৃপক্ষকে (এইচএমআরসি) জরিমানা দিয়েছিলেন জাহাবি। কর সংক্রান্ত বিষয়টি কিভাবে সমাধান করেছিলেন, তা ব্যাখ্যা দিতে কঠোর চাপে ছিলেন। বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

স্বাধীন তদন্ত শেষ হওয়ার পর বরখাস্ত কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান জাহাবিকে এক চিঠিতে সুনাক লিখেছেন- তিনি স্পষ্টভাবে মন্ত্রিত্বের কোড গুরুতরভাবে লঙ্ঘন করেছেন। তাই তাকে সরকার থেকে সরিয়ে দেওয়া হলো।

স্যার লরি ম্যাগনাসের নেতৃত্বে তদন্ত বলছে, জাহাবি লিজ ট্রাসের পর ঋষি সুনাকের মন্ত্রিসভায় নিযুক্ত হন। সময় এইচএমআরসিকে জরিমানা দিয়েছিলেন। তবে বিষয়টি তিনি তখন প্রকাশ করেননি, এটি মন্ত্রিত্ব কোডের লঙ্ঘন।

প্রসঙ্গত, মন্ত্রিত্ব হারালেও এখনো ব্রিটিশ এমপি হয়ে থাকবেন জাহাবি। মন্ত্রিত্ব খোয়ানোর কারণে প্রতি মাসে ৭০ হাজার পাউন্ডের বেতন আর পাবেন না তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়