সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, মাঘ ১৭ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ব্ল্যাক ফ্রাইডের কেনাকাটা উৎসব, বৈশ্বিক অর্থনৈতিক সংকটে উন্মাদনা কম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২১, ২৯ নভেম্বর ২০২২

ব্ল্যাক ফ্রাইডের কেনাকাটা উৎসব, বৈশ্বিক অর্থনৈতিক সংকটে উন্মাদনা কম

ছবি সংগৃহীত

লোভনীয় নানা অফার আর মূল্য ছাড়ে ইউরোপ-আমেরিকায় চলছে ব্ল্যাক ফ্রাইডে কেনাকাটা। বিশ্বজুড়ে চলমান আর্থিক সংকটের কারণে এবারের কেনাকাটা উন্মাদনায় কিছুটা ভাটা দেখা যাচ্ছে।

ক্রেতাদের উৎসাহ দিতে শপিংমলে যান খোদ মার্কিন প্রেসিডেন্ট। তবে অন্যান্যবারের মতো এবারও বেশি কেনাকাটা হয়েছে অনলাইনে। খবর রয়টার্সের।

পরপর দুই বছর করোনা স্থবিরতার পর মনে করা হচ্ছিলো ২০২২ সালে স্বরূপে ফিরবে ব্ল্যাক ফ্রাইডে উন্মাদনা। তবে চলমান বৈশ্বিক সংকটের ধাক্কা লেগেছে এই কেনাকাটা উৎসবেও। ক্রেতা থাকলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের শপিংমল-সুপারশপগুলোয় এবারের উচ্ছ্বাস ছিলো তুলনামূলক কম। ক্রেতাদের উৎসাহ দিতে শপিংমলে যান খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সাথে ছিলেন ফার্স্টলেডিসহ পরিবারের অন্য সদস্যরাও।

গেলবারের মতো এবারও বেশিরভাগ ক্রেতাই ছাড়ে পণ্য কিনেছেন অনলাইনেই। মাসজুড়েই বিশাল মূল্যছাড় দেয়ায় অনেকে বেশ আগেভাগেই শুরু করেন শপিং। জরিপ বলছে এখন পর্যন্ত ৯শকোটি ডলারের কেনাকাটা হয়েছে শুধু অনলাইনেই। প্রতিবারের মতো এবারও শীর্ষে আলিবাবা, অ্যামাজন, হুলু। অন্যদিকে, শপিংমল-সুপারশপগুলোর মধ্যে ভিড় বেশি ছিলো ওয়ালমার্ট, টার্গেট এবং বেস্ট বাইয়ে। কোথাও কোথাও ছিলো ৮০ শতাংশ পর্যন্ত ছাড়। টেলিভিশন, স্মার্টফোন এবং গৃহস্থালী পণ্যই এবার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

দিনটি উপলক্ষে সরগরম ছিলো লাতিন আমেরিকার ইউরোপের বাজারও। অর্ধেক দামে পণ্য কিনতে উপচে পড়া ভিড় ছিল ভেনেজুয়েলা, ব্রাজিলসহ বিভিন্ন দেশের শপিং মল গুলোতে। মূলত ২৫ ডিসেম্বর খ্রিষ্টান সম্প্রদায়ের বড়দিন উপলক্ষে কেনাকাটা শুরু হয় এই ব্ল্যাক ফাইডের মধ্যদিয়েই।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়