শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

রিয়াদ থেকে উদ্ধার ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মী   

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৩, ২৬ অক্টোবর ২০২২

রিয়াদ থেকে উদ্ধার ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মী   

ছবিঃ সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে উদ্ধার করা হয়েছে আটক ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মী। রিয়াদ থেকে প্রায় হাজার ১০০ কিলোমিটার দূরে অবস্থিত আরআর শহর ওই নারী গৃহকর্মীদের উদ্ধার করা হয়। বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এবং সৌদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় তাদেরকে উদ্ধার করা হয়েছে।    

একটি সৌদি রিক্রুটিং এজেন্সি অবৈধভাবে ওই ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মীকে আটকে রেখেছে, এমন অভিযোগ পেয়ে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত . মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাদেরকে দ্রুত উদ্ধার করে দেশে প্রেরণ করার জন্য দূতাবাসের শ্রমকল্যাণ উইংকে আদেশ দেন।

প্রেক্ষিতে দূতাবাসের শ্রমকল্যাণ উইংয়ের কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন।

পরিদর্শনে জানা গেছে, সৌদি রিক্রুটিং এজেন্সি মাকতাব তাওয়াসুল আলসারি বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মেসার্স এস আনোয়ার ওভারসিজের মাধ্যমে ওই নারী কর্মীদের সৌদি আরবে আনেন। কিন্তু তাদেরকে নেয়ার পর সৌদি নিয়োগকর্তাদের বাসায় কাজে প্রেরণ না করে বেআইনিভাবে দীর্ঘদিন আটকে রাখে। এমনকি পরিবারের সঙ্গে তাদের সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। পর্যাপ্ত খাবার পানীয়ের অভাবে অসুস্থ হয়ে পড়লেও তাদের কোনো চিকিৎসা প্রদান করা হয়নি। দূতাবাসের কর্মকর্তা ঘটনাস্থলে নারীকর্মীদের সঙ্গে দেখা করতে চাইলে সংশ্লিষ্ট সৌদি এজেন্সি বাধা প্রদান করে।   

এরপর সৌদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় ওই ২৪ নারী গৃহকর্মীকে উদ্ধার করে সৌদি ফিমেল ডিপোর্টেশন সেন্টারে হস্তান্তর করে।

উদ্ধারের সময় তাদেরকে খাবার, পানীয় সুচিকিৎসা দেওয়া হয়। অভিযুক্ত সৌদি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে মামলা করা হলে আইনশৃঙ্খলাবাহিনী তাদের এজেন্সি বন্ধ করে দেয়। উদ্ধারকৃত নারী গৃহকর্মীদের দ্রুত বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

 

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়