সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

সাকিবের বিশ্বরেকর্ডের দিনে আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৭, ৩০ মার্চ ২০২৩

আপডেট: ১৫:৩৮, ৩০ মার্চ ২০২৩

সাকিবের বিশ্বরেকর্ডের দিনে আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ

ছবি: ইন্টারনেট

বল হাতে সাকিবের বিশ্বরেকর্ড, ব্যাট হাতে লিটনের রেকর্ড। রেকর্ডময় দিনে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশে কাছে পাত্তাই পেল না আয়ারল্যান্ড। টাইগারদের দেয়া ২০৩ রানের জবাবে ব্যাট করতে নেমে সাকিবের বিধ্বংসী বোলিংয়ে ১২৫ রানে থামে সফরকারীদের ইনিংস। ৭৭ রানের জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। টাইগারদের পক্ষে সাকিব ২২ রানে ৫ উইকেট লাভ করেন।

বাংলাদেশের দেয়া ২০৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারের প্রথম বলেই উইকেট হারায় আয়ারল্যান্ড। তাসকিন আহমেদ সাজঘরের পথ দেখান আইরিশ অধিনায়ক স্টার্লিংকে। পরের ওভারে সাকিব আল হাসানেরও প্রথম বলে উইকেট। সাকিবের স্লোয়ারে বিভ্রান্ত হয়ে ক্যাচ তুলে দেন টাকার। ৭ রানে ২ উইকেট হারায় আইরিশরা।

নাসুমের ওভারের পর জোড়া আঘাত হানেন সাকিব। ওভারের প্রথম বলে বোল্ড করেন অ্যাডায়ারকে ও শেষ বলে লিটনকে ক্যাচ দেন গ্যারেথ ডেলানি। নিজের পরের ওভারে এসে আবারও জোড়া শিকার সাকিবের। ওভারের তৃতীয় বলে এলবিডব্লিউ করেন জর্জ ডকরেলকে আর শেষ বলে টেক্টরকে করেন বোল্ড। এতে আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্বিতীয় ফাইফারও হয়ে যায় সাকিবের।

এরপর কুর্তিস ক্যাম্ফার ঝোড়ো এক ফিফটি করে পরাজয়ের ব্যবধান কিছুটা কমান। সাকিব আল হাসান ২২ রানে নেন ৫টি উইকেট। ২৭ রানে ৩ উইকেট শিকার তাসকিনের।

এর আগে, বুধবার (২৯ মার্চ) টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঝড় তুলেন দুই ওপেনার লিটন কুমার দাস ও রনি তালুকদার।  ৯ দশমিক ২ ওভারে উদ্বোধনী জুটিতে বাংলাদেশকে ১২৪ রান এনে দেন দুজন। ব্যাট হাতে ঝড় তুলে রনি তালুকদার ২৩ বলে ৪৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন। দ্বাদশ ওভারে ফিরেছেন লিটনও। ৪১ বলে ৮৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে আউট হন তিনি। তার ইনিংসে ছিল ১০টি চার ও ৪টি ছক্কা।

লিটনের বিদায়ের পরও ঝোড়ো ব্যাটিং অব্যাহত থাকে টাইগারদের। তাওহীদ হৃদয়কে নিয়ে ৬১ রানের জুটি গড়েন অধিনায়ক সাকিব আল হাসান। ১৩ বলে ২৪ রানের ঝোড়ো ইনিংস খেলে হৃদয় ফিরলেও সাকিব অপরাজিত থাকেন ২৪ বলে ৩৮ রানে।

উদ্বোধনী জুটিতে ১২৪ রান করার মধ্য দিয়ে রেকর্ড গড়েন লিটন কুমার দাস ও রনি তালুকদার। টি-টোয়েন্টিতে উদ্বোধনী জুটিতে এটাই বাংলাদেশ দলের সর্বোচ্চ রানের জুটি। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে স্টেডিয়ামে মোহাম্মদ নাঈম শেখ ও সৌম্য সরকার ১০২ রানের জুটি গড়েন। এতদিন সেটাই ছিল টি-টোয়েন্টিতে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের জুটি।

দলীয় রেকর্ডের পাশাপাশি এদিন ব্যক্তিগত রেকর্ডও গড়েন লিটন দাস। বুধবার (২৯ মার্চ) চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৮ বলে ফিফটি করেন লিটন। শুধু টি-টোয়েন্টি নয়, দেশের হয়ে যে কোনো ফরম্যাটে এটি দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড। এর আগে এই রেকর্ডটি দখলে ছিল আশরাফুলের। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ বলে ফিফটি করেছিলেন সাবেক এই ব্যাটার।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়