মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ফাল্গুন ২১ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

চূড়ান্ত হলো ক্লাব বিশ্বকাপের ৯ দল

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৬:০৩, ১৬ মার্চ ২০২৩

চূড়ান্ত হলো ক্লাব বিশ্বকাপের ৯ দল

ছবি: ইন্টারনেট

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) ঘোষনা অনুযায়ী, ২০২৫ সালে অনুষ্ঠিতব্য ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের।  ফিফার নতুন এই প্রজেক্টে ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (উয়েফা) ১২টি দল থাকবে।

ওই ১২ দলের মধ্যে দুটি দলের আগামী ক্লাব বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়েছে। তার মধ্যে একটি হলো স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। যারা গত আসরের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য সরাসরি সুযোগ পেয়েছে। অন্য দল হলো চেলসি। প্রিমিয়ার লিগের ব্লুজ খ্যাত ক্লাবটি ২০২১ সালের চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন।

ফিফার বেধে দেয়া নিয়মানুসারে, ২০২৫ সালের আগের চার মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল সরাসরি উয়েফা ক্লাব বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। চেলসি ২০২০-২১ মৌসুমে এবং রিয়ার মাদ্রিদ ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়ন হিসেবে জায়গা পাকা করেছে।

একইভাবে ২০২১ সালে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সৌদি আরবের ক্লাব আল হিলাল, ২০২০-২১ মৌসুমের কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল বা আফ্রিকার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী মিশরের ক্লাব আল আহলি এবং পরের মৌসুমের জয়ী মরক্কোর ক্লাব ওয়েদাদ কাসাব্লাঙ্কা জায়গা পাকা করেছে।

কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের দুই মৌসুমের চ্যাম্পিয়ন মন্ট্রেরি এবং সেটেল সাউন্ডার্স, কনমেবল কোপা লিবার্তোদোস জয়ী ব্রাজিলের দুই ক্লাব পালমেইরাস এবং ফ্লামেঙ্গো এবং ওশেনিয়ার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী অকল্যান্ড জায়গা পেয়েছে।

ক্লাব বিশ্বকাপ নিশ্চিত করা দল সমূহ

আল হিলাল, আল আহলি, ওয়েদাদ কাসাব্লাঙ্কাস, মন্ট্রেরি,সেটেল সাউন্ডার্স, পালমেইরাস, ফ্লামেঙ্গো, চেলসি, রিয়াল মাদ্রিদ, অকল্যান্ড সিটি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়