সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, মাঘ ১৭ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কোয়ার্টারে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ৬ ডিসেম্বর ২০২২

কোয়ার্টারে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া

ছবি সংগৃহীত

শৈল্পিক ফুটবলে স্টেডিয়াম ৯৭৪ এর শেষ ম্যাচ যেন ঐতিহাসিক করে রাখল ব্রাজিল। নেইমার, ভিনিসিয়াস, রিচার্লিসনের ধ্রুপদী ফুটবল দেখল গোটা বিশ্ব। এদিন সেলেসাওরা গোল উৎসব করে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে - গোলের ব্যবধানে। সে সঙ্গে নিশ্চিত করেছে বিশ্বকাপের শেষ আটের টিকিটও।

এর আগে সোমবার ( ডিসেম্বর) দিনের প্রথম ম্যাচে জাপানকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। ম্যাচটি - গোলের ড্র পর গড়ায় অতিরিক্ত সময়ে। চলমান বিশ্বকাপে অতিরিক্ত সময়ে গড়ানো এটিই প্রথম ম্যাচ। অতিরিক্ত সময়েও ম্যাচের ফল না হওয়ায় গড়ায় টাইব্রেকারে। সেখানে এশিয়ার দেশটিকে - গোলে হারায় ক্রোয়েশিয়া।

পঞ্চম ষষ্ঠ দল হিসেবে শেষ আট নিশ্চিত করে ক্রোয়েশিয়া ব্রাজিল। কোয়ার্টার ফাইনালের মুখোমুখি হবে দুই দল। আগামী ডিসেম্বর (শুক্রবার) বিশ্বকাপের প্রথম কোয়ার্টারেই নামবে ব্রাজিল-ক্রোয়েশিয়া। জয়ী দল উঠে যাবে শেষ চারে। পরাজিত দল বিদায় নিবে।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি, টি-স্পোর্টস টফিতে।

জাপান-ক্রোয়েশিয়ার নকআউট পর্বের ম্যাচটি অনুষ্ঠিত হয় আল জানুব স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত নয়টায়। ম্যাচটিদে দুই দলই দুর্দান্ত খেলে। প্রধমার্ধে এগিয়ে যায় জাপান। ম্যাচের ৪৩ মিনিটে কর্নার পায় সামুরাই ব্লু। ক্রোয়েশিয়ার রক্ষণভাগের খেলোয়াড় বল ক্লিয়ার করতে গেলে পায়ে লেগে চলে যায় জাপানের ডাইজেন মায়েদার কাছে। তিনি কাছ থেকে শট নিয়ে বল জালে পাঠালে লিড পায় জাপান।

তবে ম্যাচের ৫৫ মিনিটে সমতা ফিরে ক্রোয়েশিয়া। সময় কর্নার পায় তারা। কর্নার থেকে উড়ে আসা বলে হেড দিয়ে জালে পাঠান ইভান পেরিসিক। তাতে ম্যাচে ফেরে সমতা। দ্বিতীয়ার্ধের সংযোজিত সময়ে ফলাফল ছিল -১। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু অতিরিক্ত সময়েও ম্যাচের ফল অমীমাংসিত থাকে ফলে টাইব্রেকারে চলে যায় ম্যাচ। পেনাল্টি শুটআউটে জাপানকে - গোলে হারায় ক্রোয়েশিয়া।

দিনের অপর খেলায় রাত ১টায় মাঠে নামে ব্রাজিল-দক্ষিণ কোরিয়া। লায়নস অব এশিয়ার বিপক্ষে ম্যাচে প্রথম শটেই গোল পেয়ে যায় সেলেসাওরা। ম্যাচের সপ্তম মিনিটে রাইট উইংয়ে ওয়ান-টু-ওয়ান পাস খেলার পর বাইলাইন থেকে পুল ব্যাক করেন রাফিনহা। নেইমার বলে টাচ করতে না পারায় চলে যায় ভিনিসিয়াসের কাছে। সুযোগটা কাজে লাগিয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোল করেন ভিনি। এরপরই শুরু হয় ব্রাজিলের গোল উৎসব।

এরপর রিচার্লিসনকে বক্সের মধ্যে ফাউল করা হলে পেনাল্টি পায় ব্রাজিল। ১৩ মিনিটে স্পট-কিক থেকে গোল করেন নেইমার। ২৯ মিনিটে থিয়াগো সিলভার পাসে বল পেয়ে রিচার্লিসন দারুণ এক গোল করেন (-) এরপর লুকাস প্যাকেতা। ৩৬ মিনিটের সময় ব্রাজিলকে চতুর্থ গোল এনে দেন এই মিডফিল্ডার। এই গোলটিতে অ্যাসিস্ট করেন ভিনিসিয়াস।

- গোলে লিড নিয়ে প্রথমার্ধের বিরতিতে যায় ব্রাজিল। তবে সময় - গোলেও এগিয়ে থাকতে পারত সেলেসাওরা। তাদের আক্রমণাত্মক ফুটবলের কাছে কোরীয়রা যেন অসহায় হয়ে পড়ে। দ্বিতীয়ার্ধে অনেক চেষ্টার পর ৭৬ মিনিটে পাইক সিউং-হো শক্তিশালী শটে একটি গোল পরিশোধ করেন। তাতে অবশ্য পরাজয় এড়ানো যায়নি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়