রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

পাহাড়ে ঘুরতে গেলে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৪, ২১ মার্চ ২০২৪

পাহাড়ে ঘুরতে গেলে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

ফাইল ফটো

ছুটিতে বেশির ভাগ মানুষের ভ্রমণের তালিকায় এখন পাহাড় ভ্রমণ। কিন্তু প্রথম ভ্রমণের ক্ষেত্রে অনেকেরই অনেক কিছুই অজানা থাকে। কিভাবে যেতে হবে? কোথায় নামতে হবে কি কি বিষয় মাথায় রাখতে হবে সে সব সর্ম্পকে খুব কম মানুষেই অবগত থাকনে। চলুন পাহাড় ভ্রমণের  ক্ষেত্রে যে টি বিষয় মাথায় থাকলে আপনার ভ্রমণ হবে নিরাপদ।

() আবহাওয়া: যে সব এলাকার পাহাড়ে ঘুরতে যাবেন সেখানকার আবহাওয়া সর্ম্পকে প্রাথমিক ধারণা রাখতে হবে। বৃষ্টি হচ্ছে কি না, প্রচন্ড গরম পড়ে কি না সে সব বিষয়ে ধারণা থাকা প্রয়োজন। কেননা পাহাড়ের আবহাওয়া খুব দ্রুত পরিবর্তন হয়ে থাকে।

() রুট পরিকল্পনাকোন স্টেশনে নামবেন, সেখান থেকে আগে কোথায় যাবেন, কোথায় থাকলে সেখানকার দর্শনীয়স্থানগুলো কেন্দ্রগুলি কাছাকাছি হবে, সেই সব আগে থেকে পরিকল্পনা করে রাখলে ঘুরতে যাওয়া সহজ হয়।

() জুতো: পাহাড়ে ট্রেকিং করার জন্য আলাদা জুতো পাওয়া যায়। তা ছাড়াও পাহাড়ে ভোর এবং রাতের দিকে খুব ঠান্ডা পড়ে। অতিরিক্ত ঠান্ডা থেকে বাঁচতেও সাহায্য করবে জুতো। তাই ঘুরার জন্য ভালো জুতো সাথে রাখবেন।

) গরমের পোশাকগরমকালেও পাহাড়ে ঠান্ডা থাকে। তবে কোন সময়ে ঠান্ডা কেমন থাকে, তা ইন্টারনেটে খুঁজলেই পাওয়া যায়। তাই ব্যাগ ভর্তি করে বেশি পোশাক না নিয়ে এমন পোশাক নিন, যা ঘুরিয়ে-ফিরিয়ে পরা যায়। যদি বৃষ্টির সময়ে যান, তা হলে ছাতা নিতে ভুলবেন না।

) বমির ওষুধঘুরতে যাওয়ার দলে শিশু বা বৃদ্ধরা থাকলে প্রয়োজনীয় কিছু ওষুধ সঙ্গে রাখতেই হয়। কিন্তু প্রথম বার পাহাড়ে গেলে যে ওষুধটি একেবারে ভুললে চলবে না, সেটি হল বমির ওষুধ। কারণ, পাহাড়ি পথে প্রথম বার উঠতে বা নামতে গেলে গা গুলিয়ে, বমি হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই বমির ওষুধ নিতে ভুলবেন না। 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়