রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ভারতের ফুটবল আইকন সুনীল ছেত্রী’র অবসরের ঘোষণা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৭:৪১, ১৬ মে ২০২৪

আপডেট: ১৭:৪৭, ১৬ মে ২০২৪

ভারতের ফুটবল আইকন সুনীল ছেত্রী’র অবসরের ঘোষণা

ছবি: ইন্টারনেট

অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের ফুটবল ‘আইকন’ সুনীল ছেত্রী। বৃহস্পতিবার (১৬ মে) সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও বার্তায় নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ভারতের বর্তমান অধিনায়ক। আগামী ৬ জুন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলেই বুট জোড়া তুলে রাখবেন ৩৯ বছরের এই ফুটবলার।

সেদিন কলকাতার যুব ভারতীতে কুয়েতের বিপক্ষে খেলবে ভারত। ভারতীয় ফুটবলের বড় তারকা বলতে যা বুঝায়, সুনীল ছেত্রীর ভাবমূর্তি ঠিক তেমনই। ভারতীয় ফুটবলের 'পোস্টার বয়ও' এই স্ট্রাইকার। ভারতের হয়ে তার অভিষেক হয় ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে। ভাইচুন ভুটিয়ার পর ছেত্রীই হয়ে ওঠেন ভারতীয় ফুটবলের নতুন মুখ। তাই তার অবসর মানে একটি যুগের সমাপ্তি। বর্তমান বিশ্বে খেলতে থাকা ফুটবলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা ছেত্রী। ১৫০ ম্যাচে ৯৪ গোল করেছেন। তার আগে রয়েছেন লিওনেল মেসি।

আর্জেন্টাইন অধিনায়কের ১৮০ ম্যাচে ১০৬ গোল। ২০৫ ম্যাচে ১২৮ গোল নিয়ে শীর্ষে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। বর্ণাঢ্য ক্যারিয়ারে ছেত্রী ছয়বার ভারতের বর্ষসেরা ফুটবলার হয়েছেন। ২০১১ সালে পেয়েছেন অর্জুনা অ্যাওয়ার্ড, ২০১৯ সালে পদ্মশ্রী। ভারতের শিরোপা জয়েও বড়ো অবদান তার। ২০০৮ সালে এএফসি চ্যালেঞ্জ কাপ জেতা দলটির সদস্য ছিলেন ছেত্রী। ২০১১ ও ২০১৫ সালে জিতেছেন সাফ চ্যাম্পিয়নশিপ। ২০০৭, ২০০৯ ও ২০১২ সালে নেহরু কাপ এবং ২০১৭ ও ২০১৮ সালে ইন্টারকন্টিনেন্টাল কাপ।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়