শনিবার ২৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইফতারে লেবুর শরবত খেলে যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:০৭, ১৪ মার্চ ২০২৪

ইফতারে লেবুর শরবত খেলে যত উপকারিতা

ছবি: ইন্টারনেট

ইফতারের সময়ে কোনো না কোনো পদের শরবত না হলে চলেই না। কারণ সারাদিন ক্ষুধার্ত তৃষ্ণার্ত থাকার পর প্রাণ ভরে শরবত খেতে মন চায়। ইফতারে অন্যান্য শরবতের চেয়েও লেবুর শরবত খাওয়ার প্রচলন বেশি। এই শরবত যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকরও। কারণ লেবু হলো ভিটামিন সি-এর অন্যতম উৎস। আবার লেবু খেলে মুখে রুচিও বাড়ে দ্রুত। সুগন্ধি এই ফলের স্বাদই ভিন্ন। ইফতারে লেবুর শরবত খেলে কী উপকার পাবেন জানা আছে কি?

চলুন জেনে নেওয়া যাক-

প্রতিদিন লেবু খেলে তা বিভিন্ন অসুখ-বিসুখ থেকে দূরে রাখতে কাজ করে। লেবুতে থাকে প্রচুর ভিটামিন সি। এই ফল কোলাজেন সিন্থেসিসে সাহায্য করে। সেইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত লেবুর শরবত কিংবা লেবু খাওয়া উচিত। এতে বিভিন্ন অসুখের সঙ্গে লড়াই করে সুস্থ থাকা সহজ হবে।

ইফতারে তো লেবুর শরবত খাবেনই, রাতের খাবারে ভাতের সঙ্গেও খেতে পারেন লেবু। এত সিজনাল বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সহজ হবে। নিয়মিত লেবু খেলে তা ফ্রি ব়্যাডিকেলের ক্ষতি থেকে কোষকে রক্ষা করে। যে কারণে আপনার ত্বক থাকে সতেজ। সহজে বয়সের ছাপও পড়ে না।

লেবুতে প্রচুর জলীয় উপাদান থাকে। যে কারণে লেবু খেলে তা শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে। আবার সারাদিন রোজা থাকার পরে শরীরের পানিশূন্যতা দূর করতেও কাজ করবে লেবুর শরবত। তাই রোজায় ধরনের সমস্যা এড়াতে লেবুর শরবত রাখতে পারেন ইফতারে।

বিশেষজ্ঞরা বলছেন, লেবু খেলে তা আমাদের শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে কাজ করে, যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণ করা অনেকটাই সহজ হয়ে যায়। পাশাপাশি হজমের যেকোনো সমস্যা দূর করতেও এটি ভীষণভাবে কার্যকরী। তাই রোজায় হজম সংক্রান্ত সমস্যা এড়াতে ইফতারে রাখতে পারেন লেবুর শরবত।

যদিও লেবুতে প্রচুর ক্যালোরি থাকে তবু এটি ওজন কমাতে দারুণ সাহায্য করে। লেবুর শরবত খেলে তা বহুক্ষণ পেট ভরিয়ে রাখে, যা কিনা মেদ ঝরাতে সাহায্য করে। তাই আপনার যদি বাড়তি ওজন কমানোর চেষ্টা থাকে তাহলে লেবু আপনাকে সাহায্য করতে পারে। সেক্ষেত্রে শরবতে চিনির পরিমাণ কমিয়ে দিতে হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়