সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

গলায় কফ জমেছে? জেনে নিন সহজ সমাধান

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৭:২৭, ২১ ডিসেম্বর ২০২২

গলায় কফ জমেছে? জেনে নিন সহজ সমাধান

ছবি: ইন্টারনেট

শীত বা ঠাণ্ডাজনিত কারণে সর্দি কাশি হতে পারে। আবার দীর্ঘ সময় ঠাণ্ডা লেগে থাকলে বুকে কফ বসে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বুকে কফ জমে থাকলে কাশির সঙ্গে অনেক সময় কফ বেরিয়ে আসে না।

কখনো কফ গলায় আটকে থাকার অনুভূতিও হয়। কফ শ্লেষ্মা কিন্তু সংক্রমণের লক্ষণ, যা উপেক্ষা করা উচিত নয়। দীর্ঘদিন সমস্যায় ভুগলে অবশ্যই সঠিক চিকিৎসা নিতে হবে।

গলায় কফ জমে থাকার অনুভূতি হলে যেভাবে ঘরোয়া উপায়ে পরিষ্কার করতে পারেন-

. জমে থাকা কফ শ্লেষ্মা পাতলা করতে সাহায্য করে গরম তরল খাবার খেতে পারেন। এজন্য দৈনিক পর্যাপ্ত পানি পান করুন। এর পাশাপাশি চা, স্যুপসহ স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন।

. কফ উপশম করতে, গরম পানি, চা বা আপেল সিডার মিশ্রিত পানি পান করুন। গরম পানি শ্লেষ্মাকে নরম পাতলা করবে। ফলে গলা হবে পরিষ্কার।

.গরম পানিতে ইউক্যালিপটাস রোজমেরির মতো উদ্ভিদের তেল মিশিয়ে ভাপ নিন। এই স্টিম থেরাপি নেওয়ার ফলে শ্লেষ্মা ঝিল্লিকে আর্দ্র রাখতে সাহায্য করবে।

. সম্ভব হলে পুদিনা পাতা দিয়ে চা পান করুন। এই চায়ে মেনথল আছে। এটি কাশি, কফ, সর্দি, নাক বন্ধ মাথাব্যথা উপশম করতে পারে। এই চায়ে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে। যা শরীরকে সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করতে দ্রুত সুস্থ করতে সাহায্য করে।

. লবণ মিশ্রিত কুসুম গরম পানি দিয়ে গার্গল করুন। লবণ পানি দিয়ে গার্গল করেও আপনি গলায় জমে থাকা কফ পাতলা করতে পারবেন।

এজন্য এক গ্লাস গরম পানিতে - টেবিল চামচ লবণ মিশিয়ে গার্গল করুন। দিনে যতবার প্রয়োজন ততবার এই প্রক্রিয়া অনুসরণ করতে পারবেন। এই ঘরোয়া প্রতিকার শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়