সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

অ্যান্ড্রয়েড আসছে ব্যাটারি হেলথ দেখার সুবিধা

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ৩০ এপ্রিল ২০২৪

অ্যান্ড্রয়েড আসছে ব্যাটারি হেলথ দেখার সুবিধা

ছবি: ইন্টারনেট

এত দিন আইফোনের আইওএসে ব্যাটারি হেলথ পরীক্ষা করার সুযোগ থাকলেও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ছিল না। এই সুবিধার মাধ্যমে ব্যাটারি ভালো আছে নাকি পরিবর্তন করতে হবে সে বিষয়ে ধারণা পাওয়া যায়। এবার অ্যান্ড্রয়েডেও ফিচার যুক্ত হতে যাচ্ছে। শিগগিরই অপারেটিং সিস্টেমের সঙ্গে ফিচারটি চালু হতে পারে।

এই সুবিধায় মূলত নতুন স্মার্টফোন কেনার পর থেকে দীর্ঘদিন ব্যবহারের পর ব্যাটারি কত শতাংশ চার্জ ধরে রাখতে সক্ষম সে তথ্য জানাবে। অ্যান্ড্রয়েড ১৪ কিউপিআরটু বেটা -এর একটি আপডেটে ব্যাটারি হেলথ ফিচারের তথ্য পাওয়া গেছে। তবে এটি এখনো কার্যকর হয়নি। ঠাক কবে নাগাদ ফিচার চালু হবে সেটিও জানা যায়নি।

বর্তমানে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ওপেন সোর্স অ্যাপ ব্যাট ইনস্টল করে ব্যাটারি হেলথের তথ্য জানতে পারেন। এটি অ্যাপ থেকে ব্যাটারি ভালো রাখার বিভিন্ন পরিসংখ্যান দেখায়। তবে থার্ড পার্টি অ্যাপ ব্যাট ছাড়াই সরাসরি ব্যাটারি হেলথ দেখাতে গুগল নিজেই এই সুবিধা চালু করার উদ্যোগ নেয়। অ্যান্ড্রয়েড ১৫ ভার্সনের সঙ্গে ফিচারটি আসতে যাচ্ছে। প্রাথমিকভাবে পিক্সেল ডিভাইসে এটি চালু করা হবে। দীর্ঘমেয়াদে যারা একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে থাকে তাদের জন্য ফিচারটি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়