রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

আইফোন ১৫: থাকতে পারে যেসব ফিচার

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:৩০, ১৩ আগস্ট ২০২৩

আইফোন ১৫: থাকতে পারে যেসব ফিচার

ছবি সংগৃহীত

আইফোন ১৫ প্রোসেপ্টেম্বরে নতুন মডেলের আইফোন বাজারে নিয়ে আসছে প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাপল। নতুন মডেলের আইফোন ১৫ প্রো নিয়ে আলোচনা চলছে। নতুন আইফোনে থাকছে চমকপ্রদ সব ফিচার।

অ্যাপলের আইফোন ১৫ সিরিজ কেমন হতে পারে তা নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ইকোনমিক টাইমস।

আল্ট্রা-ওয়াইডব্যান্ড চিপ

অ্যাপল একটি নতুন এবং আরও দক্ষ আল্ট্রা-ওয়াইডব্যান্ড চিপ অন্তর্ভুক্ত করেছে, যার মাধ্যমে আরও ভালোভাবে অ্যাপল ইকোসিস্টেম উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

লিডার স্ক্যানার

আইফোন ১২ সিরিজের পর থেকে প্রতিটি প্রো মডেলের সঙ্গে লিডার স্ক্যানার প্রযুক্তি দিয়ে আসছে অ্যাপল। এর মাধ্যমে আরও ভালো পোর্ট্রেট শট এবং এআর অ্যাপের অভিজ্ঞতা পেতে পারেন ব্যবহারকারীরা।

টাইটানিয়াম ফ্রেম

আইফোন ১৫ এবং ১৫ প্লাসে আইফোন ১৪ সিরিজের ডিজাইন অনেকটা একই থাকবে বলে ধারণা করা হচ্ছে। তবে ফ্ল্যাগশিপ আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সে অ্যালুমিনিয়াম ফ্রেমের বদলে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

অ্যাকশন বাটন

আইফোন ১৫ প্রো সিরিজ একটি প্রোগ্রামেবল অ্যাকশন বাটন থাকবে। এটি দিয়ে ফোন মিউট বা সাইলেন্ট করতে পারবেন ব্যবহারকারীরা

ইউএসবি টাইপ-সি পোর্ট

লাইটনিং চার্জিং পোর্টের বদলে টাইপ সি পোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে আইফোন। ১৫ সিরিজের সবগুলো ফোনেই থাকবে টাইপ সি। তবে শুধু প্রো মডেলগুলোতে দ্রুত ডাটা ট্রান্সফারের জন্য ইউএসবি . সুবিধা থাকবে। আর আইফোন ১৫ এবং ১৫ প্লাসে থাকবে ইউএসবি .০।

এ১৭ বায়োনিক প্রসেসর

অ্যাপলের ফ্ল্যাগশিপ আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স নতুন এ১৭ বায়োনিক চিপ ব্যবহার করা হবে। তবে আইফোন ১৫ এবং ১৫ প্লাসে আগের প্রজন্মের এ১৬ চিপই থাকবে যেটি আইফোন ১৪ প্রোতে ব্যবহার করা হয়েছে।

জিবি র্যাম

অ্যাপল প্রথমবারের মতো আইফোন ১৫ প্রো সিরিজে জিবি র্যাম সুবিধা দিতে যাচ্ছে। তাইওয়ানের গবেষণা সংস্থা ট্রেন্ডফোর্স জানিয়েছে, আইফোন ১৫ এবং ১৫ প্লাসে জিবি র্যামই থাকবে। অপরদিকে বেস ভেরিয়েন্ট হিসেবে ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হবে আইফোন ১৫ সিরিজের সবগুলো ফোনে।

পেরিস্কোপ টেলিফটো জুম লেন্স

হাই-এন্ড আইফোন মডেলগুলিতে হাই রেজোলিউশনের ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড-এঙ্গেল ক্যামেরা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর ১৫ প্রো ম্যাক্স মডেলে প্রথমবারের মতো /৬এক্স অপটিক্যাল জুম লেন্সসহ একটি পেরিস্কোপ জুম লেন্স অন্তর্ভুক্ত করা হবে।

রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন

আইফোন-১৪ এবং ১৪ প্লাসের সঙ্গে নতুন রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন প্রবর্তন করেছে অ্যাপল। ব্লুমবার্গের মতে, একই ডিজাইনের ফলে ১৫ সিরেজের সবগুলো ফোনেই ব্যাক প্যানেল, ব্যাটারি এবং ডিসপ্লে সহজেই পরিবর্তন কিংবা রিপেয়ার করা যাবে।

ওয়াইফাই সিক্স-

আইফোন ১৫ প্রো এবং ১৫ প্রো ম্যাক্সে থাকছে কোয়ালকমের শক্তিশালী ওয়াইফাই সিক্স-ই। তবে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাসে শুধু ওয়াই-ফাই প্রযুক্তি থাকবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়