বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪, শ্রাবণ ৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

চ্যাটজিপিটি নিষিদ্ধ করল ইতালি

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ১ এপ্রিল ২০২৩

চ্যাটজিপিটি নিষিদ্ধ করল ইতালি

ছবি: ইন্টারনেট

কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছে ইতালির সরকার। পশ্চিমা দেশ হিসেবে সর্বপ্রথম ইতালি চ্যাটজিপিটি বন্ধ করার সিদ্ধান্ত নিল। মূলত ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষা নিশ্চিত করতে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। খবর বিবিসি।

ইতালির ডেটা সুরক্ষা সম্পর্কিত পর্যবেক্ষণকারী সংস্থা গত ২০ মার্চ চ্যাটজিপিটি সম্পর্কে একটি প্রতিবেদন জমা দিয়েছিল কর্তৃপক্ষ বরাবর। সেই প্রতিবেদন আমলে নিয়েই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

পর্যবেক্ষণ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ‘কার্যক্রম অ্যালগরিদম সচল রাখতে ব্যাপকভাবে মানুষের ব্যক্তিগত তথ্য সংগ্রহ সংরক্ষণ করে চ্যাটজিটিটি, যার কোনো আইনগত ভিত্তি নেই।

কৃত্রিম বুদ্ধিমত্তার এই চ্যাটবট শিশুদের প্রতিসংবেদনশীলনয়। কারণ চ্যাটবটটি ব্যবহারকারীদের বয়স যাচাই করতে সক্ষম নয়, তাই অনেক সময় শিশু অপ্রাপ্তবয়স্কদের বিভিন্ন প্রশ্নের এমন উত্তর এটি প্রদান করে- যা তাদের বয়স মানসিক পরিপক্কতার হিসেবে রীতিমতো অস্বস্তিকর।

২০২২ সালের নভেম্বরে ওপেন এআই নামের একটি মার্কিন স্টার্টআপ কেম্পানি চ্যাটজিপিটিকে প্রথম বাজারে আনে। তবে এই চ্যাটবট মূলত প্রস্তুত করেছে বিশ্বের অন্যতম বৃহৎ সফটওয়্যার প্রস্তুতকারী কোম্পানি মাইক্রোসফট।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়