বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

শিক্ষা সম্মেলন অংশগ্রহণ করতে দুবাই যাচ্ছে বাংলাদেশ  

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:১৯, ২৯ অক্টোবর ২০২২

শিক্ষা সম্মেলন অংশগ্রহণ করতে দুবাই যাচ্ছে বাংলাদেশ  

ছবিঃ সংগৃহীত

শিক্ষা সম্মেলন অংশগ্রহণ করতে দুবাই যাচ্ছে বাংলাদেশের শিক্ষার্থীরা। বর্তমানে দেশে কয়েক হাজার বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। ধারাবাহিকতা ধরে রাখতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে আগামী সপ্তাহে দুবাইতে একটি শিক্ষা সম্মেলন করবে বাংলাদেশ। এতে অংশ নিবে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ।  

সম্মেলনে সংযুক্ত আরব আমিরাত এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর শিক্ষার্থীদের আকৃষ্ট করার চেষ্টা করবে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো।

আগামী নভেম্বর ( বৃহস্পতিবার) তিন দিনব্যাপী সম্মেলনে যোগ দিবেন শিক্ষামন্ত্রী . দীপু মনি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। সম্মেলনের আয়োজন করছে প্যান এশিয়ান এক্সিবিউশন এলএলসি।

জানা গেছে, বাংলাদেশ এডুকেশন ফোরাম সম্মেলন আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিজ অব বাংলাদেশ সহযোগিতা করবে।

গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে আয়োজকরা জানান, ২০২৫ সাল নাগাদ বাংলাদেশি বিশ্ববিদ্যালয়, মেডিকেল, ডেন্টাল এবং সাধারণ কলেজগুলো ৪৬ লাখ শিক্ষার্থীকে সেবা দেবে। শিক্ষার্থী প্রতি বছরে গড়ে এক হাজার মার্কিন ডলার খরচ হবে বলে ধারণা করা হচ্ছে। এতে করে বাংলাদেশে উচ্চশিক্ষার বাজারের আকার ৪৬০ কোটি মার্কিন ডলারের উন্নীত হবে।

বাংলাদেশে ১৬৩টি বিশ্ববিদ্যালয়, ১১৫টি মেডিকেল কলেজ এবং হাজার ৫০০টিরও বেশি সাধারণ বিশেষায়িত কলেজ রয়েছে।

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়