সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, মাঘ ১৭ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষ পরামর্শ

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৮:৪২, ২৮ নভেম্বর ২০২২

সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষ পরামর্শ

ছবি সংগৃহীত

সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য বিশেষ পরামর্শ প্রদান করেছে সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশন। নিম্নে পরামর্শগুলো তুলে ধরা হল:

সিঙ্গাপুরের সকল আইন কানুন মেনে চলুন। সিঙ্গাপুর সরকার আপনার সকল অধিকার সংরক্ষণ করবে। কোন জঙ্গী / বেআইনী সংগঠনের সঙ্গে যুক্ত হবেন না এবং আইন বিরোধী কর্মকান্ডে লিপ্ত হবেন না।

সিঙ্গাপুরের বিদ্যমান আইন অনুযায়ী এখানে কোন সভা-সমিতি কিংবা কোন রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত হওয়া নিষিদ্ধ কোন সভা-সমিতি কিংবা প্রতিষ্ঠানের নামে কোন তহবিল গঠন করা যাবে না।

ধর্মীয় উপাসনালয়ে শুধুমাত্র প্রার্থনার জন্য যাবেন। কোন ধর্মীয় উস্কানীমূলক বক্তৃতা কিংবা ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করা হতে বিরত থাকুন।

কাজের ক্ষেত্রে মনোযোগী হতে হবে এবং দেশ বিরোধী তৎপরতায় লিপ্ত হওয়া থেকে বিরত থাকুন। সিঙ্গাপুরে আসার পূর্বে আপনার IPA/VISA/Demand Letter সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশন কর্তৃক সত্যায়নের বিষয়টি নিশ্চিত করুন।

সিঙ্গাপুরে চাকরির নামে অসাধু এবং লাইসেন্সবিহীন ভূয়া এজেন্টদের মিথ্যা প্রলোভন সম্পর্কে সাবধান থাকুন। আপনাকে ভাল বেতন, আবাসন অন্যান্য সুবিধার প্রলোভন দেখিয়ে প্রতারিত করতে পারে। দুর্ঘটনা জনিত ক্ষতিপূরণের ক্ষেত্রে কখনও মিথ্যার আশ্রয় নেবেন না। এটি দেশের ভাবমূর্তিতে প্রভাব ফেলে।

বকেয়া বেতন, ইন্সুরেন্স, দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ আদায় ইত্যাদি সহ যেকোন সমস্যায় সিঙ্গাপুরের জনশক্তি মন্ত্রণালয় (MOM) বাংলাদেশ হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করুন।

সিঙ্গাপুরে আসার আগে চাকরির শর্তাবলী কোন কোম্পানীতে কাজ করবেন তা ভালভাবে জেনে নিন। IPA-তে আপনার প্রাপ্ত বেতন কর্তন সমূহ বিস্তারিত উল্লেখ রয়েছে কিনা নিশ্চিত হন। পর্যাপ্ত প্রশিক্ষণ গ্রহণ করে তবেই কাজে যোগদান করুন।

কর্মস্থলে ঝুঁকিপূর্ণ কাজের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন এবং নিজের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করুন। পাসপোর্ট এবং ওয়ার্ক পারমিট ফটোকপি করে রাখুন। ওয়ার্ক পারমিট সর্বদা সঙ্গে রাখুন।

হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠানো থেকে বিরত থাকুন। হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠানো রাষ্ট্রীয়ভাবে নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ।

অবৈধ কর্মকান্ড যেমন মাদক সেবন বিক্রি, সিগারেট বিক্রি, অবৈধ প্রক্রিয়ায় জুয়া খেলা এবং ওয়ার্ক পারমিটে উল্লিখিত নিয়োগকর্তা ব্যতীত অন্য স্থানে কাজ করা হতে বিরত থাকুন।

পাসপোর্ট/ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে মাস পূর্বে নতুন পাসপোর্টের আবেদন করুন। পাসপোর্ট আবেদন প্রক্রিয়া সম্বন্ধে www.singapore.mofa.gov.bd ওয়েব সাইটে বিস্তারিত তথ্য দেয়া আছে।

অবসর সময়কে উপভোগ্য করে তুলতে আপনার ডরমিটরিতে প্রাপ্ত বিনোদনের সুযোগ সুবিধা ব্যবহার করুন।

করোনা ভাইরাস (কোভিড-১৯) সম্পর্কিত করণীয় বর্জনীয় বিষয়ে সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়, জনশক্তি মন্ত্রণালয় সরকারী সংশ্লিষ্ট সংস্থার নির্দেশনা মেনে চলুন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়