রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

পুলিৎজার পুরস্কার পেয়েছে যেসব গণমাধ্যম

আলোআভা ডেস্ক

প্রকাশিত: ১২:১২, ৭ মে ২০২৪

পুলিৎজার পুরস্কার পেয়েছে যেসব গণমাধ্যম

ছবি সংগৃহীত

চলতি বছর পুলিৎজার পুরস্কার পেলো ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স, মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস ওয়াশিংটন পোস্টসহ কয়েকটি সংবাদমাধ্যম।

পুলিৎজারের সবচেয়ে সম্মানজনক পুরস্কার পাবলিক সার্ভিস (জনসেবা) অ্যাওয়ার্ড পেয়েছে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা প্রোপাবলিকা। 

সোমবার এবারের পুলিৎজার পাওয়া ব্যক্তি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে কলাম্বিয়া ইউনিভার্সিটির পুলিৎজার বোর্ড। 

বছর পুলিৎজার পুরস্কার পাওয়ার ক্ষেত্রে গাজায় চলমান ইসরাইল-হামাস সংঘাত নিয়ে খবর প্রকাশ বড় ভূমিকা রেখেছে।

গাজা সংঘাত নিয়ে রয়টার্সের বেশ কয়েকটি ছবি এবার পুলিৎজারেরব্রেকিং নিউজ ফটোগ্রাফিবিভাগে পুরস্কার পেয়েছে। ছাড়া ইলন মাস্কের বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করায়ন্যাশনাল রিপোর্টিংবাজাতীয় বিষয়াদি নিয়ে প্রতিবেদনবিভাগে পুরস্কার পেয়েছে বার্তা সংস্থাটি।

রয়টার্সের পাশাপাশি ন্যাশনাল রিপোর্টিং বিভাগে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে ওয়াশিংটন পোস্টও। যুক্তরাষ্ট্রের এআর-১৫ রাইফেল এবং দেশটিতে বিভিন্ন বন্দুক হামলায় এই অস্ত্রের ভূমিকা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল সংবাদমাধ্যমটি। ছাড়াএডিটোরিয়াল রাইটিং’ (সম্পাদকীয়) কমেন্টারি’ (মতামত) বিভাগেও পুরস্কার জিতেছে ওয়াশিংটন পোস্ট।

নিউইয়র্ক টাইমস যে তিনটি বিভাগে পুরস্কার পেয়েছে, সেগুলো হলো-‘ইনভেস্টিগেটিভ রিপোর্টিং’ (অনুসন্ধানী প্রতিবেদন), ‘ইন্টারন্যাশনাল রিপোর্টিং’ (আন্তর্জাতিক বিষয়ে প্রতিবেদন) ফিচার রাইটিং ৭ই অক্টোবর ইসরাইলে হামাসের হামলা, ইসরাইলের গোয়েন্দা ব্যর্থতা ইসরাইলের পাল্টা হামলা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ইন্টারন্যাশনাল রিপোর্টিং বিভাগে সেরা হয়েছে তারা।

ব্রেকিং নিউজবিভাগে এবার পুলিৎজার পেয়েছে লুকআউট সান্তা ক্লজ নামের একটি নিউজ পোর্টাল। এবারের পুলিৎজারে অভিবাসীদের নিয়ে ছবি প্রকাশ করেফিচার ফটোগ্রাফিবিভাগে শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)এক্সপ্লেনেটরি রিপোর্টিং’ (বিষদ ব্যাখ্যামূলক প্রতিবেদন) ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারিবিভাগে পুরস্কার জিতেছেন দ্য নিউইয়র্কারের সাংবাদিকেরা। আরক্রিটিসিজম’ (সমালোচনা) বিভাগে পুরস্কার নিজেদের করে নিয়েছে দ্য লস অ্যাঞ্জেলেস টাইমস।

অন্যদিকে, জেলবন্দি রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ ওয়াশিংটন পোস্টের কলামলেখক ­াদিমির কারা-মুর্জাকেও পুলিৎজার দেয়া হয়েছে। কারাগারে থেকেই জীবনের ঝুঁকি নিয়ে আলোচিত কিছু কলাম লেখার কারণে তিনি এই পুরস্কার পেয়েছেন।

নাইট ওয়াচউপন্যাসের জন্য এবার পুলিৎজারেরফিকশন অ্যাওয়ার্ডজিতেছেন আমেরিকান সাহিত্যিক জেন অ্যান ফিলিপস। অন্যদিকে, ‘ ডে ইন দ্য লাইফ অফ আবেদ সালামা: অ্যানাটমি অব জেরুজালেম ট্র্যাজেডিবইয়ের জন্য পুলিৎজারেরননফিকশনপুরস্কার পেয়েছেন আমেরিকান ইহুদি লেখক নাথান থ্রাল।

সাংবাদিকতারনোবেলহিসেবে খ্যাত এই পুলিৎজার পুরস্কার। ১৯১৭ সাল থেকে সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য পুরস্কার দেয়া হচ্ছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়