বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

৮১ বছর পর বন্ধ হয়ে বন্ধ হয়ে গেল বিবিসি বাংলা রেডিও

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৬:০৩, ১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:০৪, ১ জানুয়ারি ২০২৩

৮১ বছর পর বন্ধ হয়ে বন্ধ হয়ে গেল বিবিসি বাংলা রেডিও

ছবি: বিবিসি

দীর্ঘ ৮১ বছর ধরে পরিসেবা জারি রাখার পর আজ থেকে চিরতরে বন্ধ গেল বিবিসি বাংলার রেডিও সম্প্রচার। শনিবার (৩১ ডিসেম্বর) রাতে শেষ দুটি অধিবেশন প্রচার করে বিবিসি বাংলা রেডিও। রোববার (১ জানুয়ারি) থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যায় এর সকল কার্যক্রম।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে ব্যাপক পরিবর্তনের পটভূমিতে বিবিসি বাংলা রেডিও বন্ধের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত সেপ্টেম্বর মাসে ওয়ার্ল্ড সার্ভিস কর্তৃপক্ষ বাংলায় রেডিও সম্প্রচার বন্ধ করার পরিকল্পনা ঘোষণা করে।

ছবি: বিবিসি বাংলা

বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তাফা বলেন, ‘বিবিসি বেশ কিছু দিন থেকে ডিজিটাল প্লাটফর্মের ওপর বেশি জোর দিচ্ছে, এখন এই পরিবর্তনের প্রক্রিয়া আরও ত্বরান্বিত করা হবে।’

১৯৪১ সালের ১১ অক্টোবর একটি সাপ্তাহিক নিউজলেটার দিয়ে বিবিসি বাংলা রেডিও যাত্রা শুরু হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্রান্তিকালে মিত্র পক্ষের বক্তব্য ভারতীয় উপমহাদেশের মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই শুরু হয়েছিল বিবিসি বাংলা রেডিওর যাত্রা।

বাংলাদেশের মানুষের মাঝে বিবিসি নামটি সব চেয়ে বেশি পরিচিতি পায় ১৯৭১ সালে, স্বাধীনতা যুদ্ধের সময়। বিবিসির খবরের ওপর শ্রোতাদের আস্থা আর বিবিসি বাংলা রেডিওর জনপ্রিয়তা ব্যাপকভাবে বেড়ে যায়। মানুষ তখন যুদ্ধের খবরের জন্য পুরোপুরি নির্ভর করত বিবিসি বাংলার ওপর।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়