মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, বৈশাখ ১০ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

‘কৃষকের কোমরে দড়ি, কোটি টাকা খেলাপিদের কিছু হয় না’

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ২৯ নভেম্বর ২০২২

‘কৃষকের কোমরে দড়ি, কোটি টাকা খেলাপিদের কিছু হয় না’

ফাইল ফটো

ঋণের দায়ে পাবনার ১২ কৃষককে কারাগারে পাঠানোর প্রসঙ্গ টেনে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেছেন, মাত্র ২৫ হাজার টাকার জন্য সাধারণ কৃষকদের কোমরে দড়ি বেঁধে টেনে নিয়ে যাওয়া হচ্ছে।

অথচ যাদের কাছে লক্ষ-কোটি টাকা পাওনা, তাদের কিছুই হয় না।

সোমবার (২৮ নভেম্বর) কোনো ব্যাংক ডিজঅনার মামলা করতে পারবে না, সংক্রান্ত হাইকোর্টের রায় স্থগিত আবেদনের শুনানিতে চেম্বার বিচারপতি মন্তব্য করেন।

শুনানির শুরুতে ব্র্যাক ব্যাংকের আইনজীবী অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন আদালতকে বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। হাইকোর্ট রায় দিয়ে বলেছেন, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না। নিম্ন আদালতে সংক্রান্ত বিচারাধীন সব মামলায় স্থগিতাদেশ দিয়েছেন।

তখন চেম্বার বিচারপতি বলেন, পূর্ণাঙ্গ রায় না দেখে বিষয়ে আপাতত কিছু বলা যাবে না।

অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে চেম্বার আদালত বলেন, মাত্র ২৫ হাজার টাকার জন্য সাধারণ কৃষকদের কোমরে দড়ি বেঁধে টেনে নিয়ে যাওয়া হচ্ছে। অথচ যাদের কাছে লক্ষ-কোটি টাকা পাওনা, তাদের কিছু হয় না।

গ্রাহকের কাছ থেকে চেক নেওয়া প্রসঙ্গে বিচারপতি বলেন, এই চেকে কে স্বাক্ষর করে, কে টাকার অঙ্ক বসায়, কে কলাম পূরণ করে? তার কোনো হদিস নেই। এই চেক নেওয়া যাবে না বলে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত বিজ্ঞপ্তি দিয়েছে, তারপরেও ব্যাংকগুলো কেন মানছে না?—প্রশ্ন রাখেন আদালত। পরে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে ব্র্যাক ব্যাংকের আবেদন শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয়। আগামী ডিসেম্বর বৃহস্পতিবার আপিল বিভাগে বিষয়ে শুনানি হবে।

এর আগে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে নাএই রায় স্থগিত চেয়ে আবেদন করে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ।

উল্লেখ্য, পাবনার ঈশ্বরদী উপজেলায় ২৫ থেকে ৩০ হাজার টাকা ঋণ খেলাপির মামলায় সম্প্রতি কারাগারে পাঠানো হয়েছিল ১২ জন কৃষককে। নিয়ে তুমুল সমালোচনার মধ্যে ওই ১২ জনসহ পরোয়ানাভুক্ত ৩৭ কৃষককে রোববার (২৭ নভেম্বর) জামিন দেন পাবনার একটি আদালত।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়