বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, বৈশাখ ২৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কেনিয়ায় প্রবল বন্যায় মৃত বেড়ে ৭০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৪, ২৭ এপ্রিল ২০২৪

কেনিয়ায় প্রবল বন্যায় মৃত বেড়ে ৭০

ছবি: ইন্টারনেট

আফ্রিকার দেশ কেনিয়াতে প্রবল বৃষ্টি ও বন্যায় এক সপ্তাহে ৭০ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অন্তত আটজন আর আহত হয়েছেন আরও ২২ জন। সরকারের এক তথ্য মতে, ১ লাখ ২০ হাজারের মতো মানুষ ঘরবাড়ি হারিয়েছে চলমান বন্যায়। বৃষ্টিপাত বেড়ে বন্যার পানিতে রাস্তা-ঘাটে যানবাহন আটকা পড়েছে অনেক। খবর আল জাজিরার।

কেনিয়াসহ পূর্ব আফ্রিকার বেশ কয়েকটি দেশ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি অঞ্চল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে অঞ্চলটি।

কেনিয়ার সরকারি মুখপাত্র আইজ্যাক মওয়াউরা শুক্রবার জানিয়েছেন, রাজধানী নাইরোবিতে আগের সপ্তাহজুড়ে প্রবল বর্ষণে ৩২ জন নিহত হয়েছে। এক্স পোস্টে তিনি বলেন, বন্যা পরিস্থিতির কারণে মার্চের মাঝামাঝি থেকে দুঃখজনকভাবে প্রাণ হারিয়েছেন ৭০ জন।

দেশটির দুর্যোগ প্রতিক্রিয়া কমিটি এক প্রতিবেদনে বলেছে, বন্যায় ১ রাখ ২০ হাজারে বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সরকার জরুরি ব্যবস্থা হিসেবে বন্যাকবলিত অঞ্চলের জন্য ২ কোটি ৪৫ লাখ মার্কিন ডলার প্রস্তাব করেছে। এ বরাদ্দের মাধ্যমে অবকাঠামো মেরামত, জরুরি আবাসন এবং খাদ্য সহায়তা দেওয়া হবে।

শিক্ষা বিষয়ক প্রধান সচিব বেলিও কিপসাং বলেছেন, রাজধানী নাইরোবির অন্তত ৬৪ সরকারি স্কুল বন্যার কারণে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও মিডটার্ম ছুটির কারণে এখন স্কুলগুলো বন্ধ রয়েছে।

কেনিয়ান আবহাওয়া দপ্তর সতর্ক করে বলেছে, এল নিনোর আবহাওয়ার কারণে বন্যা পরিস্থিতি আরও জটিল হয়েছে। আজ শনিবারও সারা দেশে আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এজন্য রাজধানীসহ সারাদেশের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়