সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ৯ মে ২০২৪

পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

ছবি: ইন্টারনেট

পরমাণুবিজ্ঞানী . এম ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী। তিনি ২০০৯ সালের মে ইন্তেকাল করেন।

তার জন্ম ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি, রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামে। বাবা আবদুল কাদের মিয়া মা ময়েজুন্নেসার চার ছেলে তিন মেয়ের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ।

প্রতি বছরের মতো আজও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করবে। রাজধানী ঢাকাসহ রংপুর মহানগরীতে, পীরগঞ্জ উপজেলা প্রশাসন, . ওয়াজেদ মিয়ার পরিবার, উপজেলা আওয়ামী লীগ বিভিন্ন সংগঠন, . ওয়াজেদ স্মৃতি সংসদ . ওয়াজেদ ফাউন্ডেশন ফাতিহা পাঠ, কবর জিয়ারত, মিলাদ মাহফিল গরিবদের মধ্যে খাবার বিতরণসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

সকালে . এম ওয়াজেদ মিয়ার কবরে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিকাল সাড়ে ৩টায় রাজধানীর মোহাম্মদপুর টাউন হলেবিজ্ঞানী . এম ওয়াজেদ মিয়া স্মৃতি পাঠাগারএর পক্ষ থেকে আলোচনা স্মরণসভার আয়োজন করা হয়েছে।

সভায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং বস্ত্র পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ওয়াজেদ মিয়া ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান লাভ করেন এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি ফজলুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন।

এছাড়া, ছাত্রলীগ মনোনীত প্রার্থী হিসাবে ১৯৬১-৬২ শিক্ষা বছরের জন্য হল ছাত্র সংসদের সহসভাপতি নির্বাচিত হন। ১৯৬২ সালে শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হন। ১৯৬৩ সালের এপ্রিল তিনি তৎকালীন পাকিস্তান পরমাণবিক শক্তি কমিশনের চাকরিতে যোগ দেন। ১৯৬৩-৬৪ শিক্ষা বছরে তিনি কৃতিত্বের সঙ্গে লন্ডনের ইম্পেরিয়াল কলেজেরডিপ্লোমা অব ইম্পেরিয়াল কলেজ কোর্সসম্পন্ন করেন। ১৯৬৭ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যেরডারহাম বিশ্ববিদ্যালয়থেকে পদার্থ বিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি লাভ করে স্বদেশ প্রত্যাবর্তন করলে, তাকে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে ঢাকার আণবিক শক্তি গবেষণা কেন্দ্রে পদায়ন করা হয়।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়