রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

১১ বছর পর আবারও এভারেস্টে উড়ল বাংলাদেশের পতাকা

জাতীয় ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৯, ১৯ মে ২০২৪

১১ বছর পর আবারও এভারেস্টে উড়ল বাংলাদেশের পতাকা

ছবি: ইন্টারনেট

দীর্ঘ ১১ বছর পর আবারও বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে বাংলাদেশের পতাকা উড়েছে। বাংলাদেশী হিসেবে এভারেস্টের চূড়ায় গর্বিত নাম লেখালেন বাংলাদেশের বাবর আলী।

পঞ্চম বাংলাদেশি হিসেবে সকাল ৮টা ৪৫ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছান। পাশাপাশি তিনি চতুর্থ উচ্চতম পর্বত মাউন্ট লোৎসের চূড়ায় উঠার চ্যালেঞ্জ নিয়েছেন। এটি সফল হলে প্রথম বাংলাদেশি হিসেবে একই অভিযানে দুটি পর্বতশৃঙ্গ জয়ের ইতিহাস গড়বেন বাবর।

দীর্ঘ ১১ বছর পর বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে উড়লো লাল-সবুজের পতাকা। ভয়াবহ যাত্রায় সফল হলেন আরেক বাংলাদেশি। পঞ্চম বাংলাদেশি হিসেবে সকাল ৮টা ৪৫ মিনিটে এভারেস্টের চূড়ায় বাংলাদেশের পতাকা ওড়ান চট্টগ্রামের বাবর আলী।

হিমালয় জয়ের জন্য বাবর আলী রওনা দিয়েছিলেন পহেলা এপ্রিল। চূড়াটি পর্বতের ১৫ হাজার ৫০০ ফুট ওপরে। তবে বাবরের আসল লক্ষ্য শুধু এভারেস্ট নয়, সঙ্গে লাগোয়া পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত লোৎসেও। রোববার ক্যাম্প-চার নেমে মাঝরাতে আবারো শুরু করবেন দ্বিতীয় লক্ষ্যের পথে যাত্রা। সব অনুকূলে থাকলে সোমবার ভোরে পৌঁছে যাবেন এর চূড়ায়।

এরআগে কোনও বাংলাদেশি লোৎসে পর্বতের চূড়ায় পৌঁছায়নি। এমনকি কোনও বাংলাদেশি একই অভিযানে দুইটি আট হাজারী শৃঙ্গ চড়েননি। এই লক্ষ্য পূরণ হলে পর্বতারোহণে বাংলাদেশের হয়ে ইতিহাসের নতুন এক অধ্যায়ের সূচনা করবেন বাবর আলী।

৩৩ বছর বয়সী এই পর্বতারোহীর বাড়ি চট্টগ্রামে। পেশায় তিনি একজন চিকিৎসক। পড়াশুনা করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজে। মূলত বই পড়ে হিমালয়কে কাছ থেকে দেখার ইচ্ছে জাগে বাবর আলীর।

ট্রেকিং জগতে তার হাতেখড়ি হয় ২০১০ সালে। ওই বছর পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন দুর্গম পাহাড় চষে বেড়ান। সফলতার সঙ্গে পাহাড়ের চূড়ায় ওঠার পর বিশ্বের বড় বড় পর্বতে ওঠার পরিকল্পনা করেন। এরপর গত এক দশকে হিমালয়ের নানা পর্বত জয় করেছেন তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়