শনিবার ১৮ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

টানা তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩০, ৫ মে ২০২৪

টানা তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র সাদিক খান

ছবি: ইন্টারনেট

টানা তৃতীয় মেয়াদে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের মেয়র হিসেবে নির্বাচিত হয়ে রেকর্ড গড়েছেন লেবার পার্টির সাদিক খান। তিনি কনজারভেটিভ পার্টির প্রার্থী সোসান হলকে হারিয়েছেন। বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অপরাধ দমন বিশুদ্ধ বায়ুর প্রতিশ্রুতি দিয়ে সাদিক জয়লাভ করেছেন।

নির্বাচনে ৪৩ দশমিক শতাংশ ভোট পেয়ে জিতেছেন সাদিক খান। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির সুসান হল পেয়েছেন ৩২ দশমিক শতাংশ ভোট। সুসান হলকে লাখ ৭৬ হাজারের বেশি ভোটে হারিয়েছেন সাদিক খান। তিনি টোরিদের দুটি এলাকাসহ ১৪টি নির্বাচনী এলাকার মধ্যে নয়টিতে জয়ী হয়েছেন।

এর আগে গতকাল রাত ১০টায় লন্ডনের মেয়র পদে নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছিল। পরের দিন ভোট গণণা শুরু হয়। স্থানীয় সময় আজ শনিবার (চৌঠা এপ্রিল) বিকেল সাড়ে চারটা নাগাদ ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে সাদিক খানের প্রাপ্ত ভোট ১০ লাখ ৮৮ হাজার ২২৫ এবং প্রতিদ্বন্দ্বী সুসান পান লাখ ১১ হাজার ৫১৮ ভোট।

নির্বাচনে ভোট পড়েছে প্রায় ২৪ লাখের বেশি। যা মোট ভোটারের ৪২ দশমিক শতাংশ। তবে ২০২১ সালের মেয়র নির্বাচনের তুলনায় এবারের ভোটের সংখ্যা অনেক কম। ২০১৬ সালে প্রথম লন্ডনের মেয়র হন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সাদিক খান। এরপর ২০২০ সালে দ্বিতীয় দফায় নির্বাচিত হন তিনি। ২০২৪ সালের নির্বাচনেও জয়ের ধারা অব্যাহত রেখেছেন সাদিক খান।

এখনো পর্যন্ত সাদিক খান ল্যাম্বেথ এবং সাউথওয়ার্ক, বারনেট এবং ক্যামডেন, লন্ডন এবং ইস্টের শহর, মারটন এবং ওয়ান্ডসওয়ার্থ, গ্রিনউইচ এবং লুইশ্যাম, এনফিল্ড এবং হ্যারিঞ্জি এবং নর্থ ইস্টে জিতেছেন। তিনি ২০২১ সালের এসব স্থানে নির্বাচনে জয়লাভ করেছিলেন।

বিশ্লেষকরা জানান, কনজারভেটিভ দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে তুমুল প্রচারণা করে জয় পেয়েছেন সাদিক খান। এমনকি লন্ডনের সাবেক মন্ত্রী পল স্কুলিসহ বেশ কয়েক জন প্রভাবশালী প্রার্থীদের পেছনে ফেলে নির্বাচিত হয়েছেন তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়