রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

প্রবাস ডেস্ক

প্রকাশিত: ১৭:২৭, ১৮ মে ২০২৪

১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ছবি: ইন্টারনেট

অবৈধভাবে আশ্রয় নেয়া বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে যাচ্ছে যুক্তরাজ্য। এই সংখ্যা ১০ হাজারের বেশি হতে পারে। বাংলাদেশের সঙ্গে হওয়া সাম্প্রতিক চুক্তিফাস্ট ট্র্যাক রিটানের্ আওতায় এই পদক্ষেপ নিতে যাচ্ছে ব্রিটেন।

যুক্তরাজ্যের তথ্য অনুযায়ী, শুধুমাত্র গত বছরেই ১১ হাজার বাংলাদেশি বিভিন্ন ভিসা নিয়ে প্রবেশ করে স্থায়ীভাবে বসবাসের আবেদন করেছে। এরমধ্যে ৯৫ শতাংশ মানুষ ভিসা সুবিধার অপব্যবহার করায় তাদের দেশে ফেরত পাঠানো হবে।

অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানো সহজ করতে চলতি সপ্তাহে বাংলাদেশের সঙ্গে একটি নতুন চুক্তি করেছে যুক্তরাজ্য। এর আওতায় যেসব আশ্রয় প্রত্যাশীদের আবেদন খারিজ হয়েছে, যারা বিদেশি অপরাধী যাদের ভিসার বৈধ মেয়াদ অতিবাহিত হয়ে গেছে, তাদেরফাস্ট- ট্র্যাকপদ্ধতিতে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনের তথ্য বলছে, বাংলাদেশে ফেরত পাঠাতে চাওয়া এই অভিবাসীদের সংখ্যা ১০ হাজারের বেশি। প্রতিবেদনটি থেকে জানা গেছে, গত বছরেই ১১ হাজার বাংলাদেশি বিভিন্ন ভিসা নিয়ে প্রবেশ করে স্থায়ীভাবে বসবাসের আবেদন করেছে। এর মধ্যে মাত্র শতাংশ প্রাথমিকভাবে সফল হয়েছে। বাকি ৯৫ শতাংশ মানুষ ভিসা সুবিধার অপব্যবহার করার চেষ্টা করেছে। এজন্য তাদের দেশে ফেরত পাঠানো হবে।

যুক্তরাজ্যের অবৈধ অভিবাসন বিষয়কমন্ত্রী মাইকেল টমলিনসন বলেন, অবৈধভাবে ব্রিটেনে যাওয়া বা থাকা বন্ধ করাই তাদের উদ্দেশ্য। পাশাপাশি বাংলাদেশের সাথে সম্পর্ক আরও জোরদারে কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

ভিসা নিয়ে যুক্তরাজ্যে প্রবেশের পর আশ্রয় আবেদনকারীদের মধ্যে শীর্ষস্থানে রয়েছে পাকিস্তানিরা। দেশটির প্রায় ১৭ হাজার ৪০০ জন নাগরিক যুক্তরাজ্যে আশ্রয়ের আবেদন করেছেন। এরপরই রয়েছে বাংলাদেশ। এই তালিকায় রয়েছে ভারত, নাইজেরিয়া আফগাস্তিানের নামও।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়