রোববার ১৯ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইসরায়েলে আল-জাজিরার সম্প্রচার বন্ধ, কার্যালয়ে তল্লাশি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪০, ৬ মে ২০২৪

ইসরায়েলে আল-জাজিরার সম্প্রচার বন্ধ, কার্যালয়ে তল্লাশি

ছবি: ইন্টারনেট

ইসরায়েলে আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের কার্যক্রম বন্ধ করে দিয়েছে নেতানিয়াহুর সরকার। রোববার ( মে) সংবাদ সংস্থাটিকে হামাসের মুখপত্র আখ্যা দিয়ে এর কার্যক্রম বন্ধ করা হয়েছে।

এর আগে একই দিন কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যমটি বন্ধে সর্বসম্মতিক্রমে ভোট দেয় বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার জেরুজালেমের অ্যাম্বাসেডর হোটেলে কাতারি সম্প্রচার মাধ্যমের অফিসে অভিযান চালিয়েছে পুলিশ।

ঘটনার নিন্দা জানিয়ে আল-জাজিরা বলছে, আল-জাজিরাকে ইসরায়েলি নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ দেখানোবিপজ্জনক এবং ডাহা মিথ্যা।চ্যানেলটি বলেছে, প্রতিটি আইনি পদক্ষেপ অনুসরণ করার অধিকার তাদের রয়েছে।

ইসরায়েলের যোগাযোগ মন্ত্রী শ্লোমো কারহি বলেছেন, অভিযানে আল-জাজিরার সরঞ্জাম জব্দ করা হয়েছে। এক্সে (সাবেক টুইটার) শ্লোমো কারহির করা এক পোস্টে দেখা গেছে, যোগাযোগ মন্ত্রণালয়ের পুলিশ অফিসার এবং ইন্সপেক্টররা একটি হোটেল রুমে প্রবেশ করছেন।

আল-জাজিরার সূত্র বলেছে, হোটেলটি পূর্ব জেরুজালেমে অবস্থিত। অস্থায়ী কার্যালয় হিসেবে সেটি ব্যবহার করে আল-জাজিরা।

বিবিসির একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। কিন্তু পুলিশ তাদের ছবি তুলতে হোটেলে প্রবেশ করতে দেয়নি।

রয়টার্সের মতে, ইসরায়েলি স্যাটেলাইট সার্ভিসইয়েসএকটি বার্তা প্রদর্শন করেছে। যাতে লেখা ছিল, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ইসরায়েলে আল-জাজিরা স্টেশনের সম্প্রচার বন্ধ করা হয়েছে।

ইসরায়েলে আল-জাজিরার কার্যক্রম এখনও পুরোপুরিভাবে বন্ধ হয়নি। দেশটিতে এখনো ফেসবুকে আল-জাজিরা সক্রিয় রয়েছে।

ইসরায়েল সরকারের এই সিদ্ধান্তকে একটিঅপরাধমূলক কাজহিসেবে নিন্দা জানিয়েছে আল­জাজিরা। একই সঙ্গে সতর্ক করেছে, গণমাধ্যমের স্বাধীনতা হরণ করে ইরায়েলআন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘনকরেছে।

আল-জাজিরা রোববার এক বিবৃতিতে বলেছে, ‘মানবাধিকার এবং তথ্য জানার মৌলিক অধিকার লঙ্ঘনকারী ইসরায়েলের এই অপরাধমূলক কাজের তীব্র নিন্দা জানায় আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক। আল-জাজিরার বিশ্বব্যাপী শ্রোতাদের কাছে সংবাদ এবং তথ্য সরবরাহের অধিকার রয়েছে।সূত্র: বিবিসি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়