মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

রাশিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১০, ৮ এপ্রিল ২০২৪

রাশিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি

ছবি: ইন্টারনেট

এই মুহুর্তে বন্যার পানিতে তলিয়ে রয়েছে রাশিয়ায় ১০ হাজার ঘরবাড়ি। সেই সাথে আছে অর্ধশত শিক্ষাপ্রতিষ্ঠানও। ওদিকে বেড়েই চলেছে উরাল নদীর পানি। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। অবস্থায় ওরস্ক শহরের তেল শোধনাগারের কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

সাধারণ মৌসুমি বন্যার তুুলনায় বছরের বন্যা ভয়ঙ্কর রূপ নিয়েছে মুলত: অতিরিক্ত বরফ গলার কারণে। উরাল পর্বতে সৃষ্টি উরাল নদীর। যা বয়ে যায় কাস্পিয়ান সাগর পর্যন্ত। উরাল পর্বতে বছর বেশি বরফ গলার কারণে গত শুক্রবার মাত্র কয়েক ঘন্টাতেই নদীটির পানি ফুলে ফেঁপে উঠে এবং ওরস্ক নগরীর বাঁধ ভেঙে যায়।

ক্রেমলিন জানিয়েছে, কিছু জায়গায় পানির মাত্রা গত ১০০ বছরের যে কোনও সময়ের তুলনায় এখন অনেক দ্রুতগতিতে বেড়ে যাচ্ছে। রাশিয়ার সীমান্ত অঞ্চলে রাজধানী মস্কো থেকে ১৮০০ কিলোমিটার ওরস্ক নগরীর একটি তেল শোধনাগার বন্যার কারণে অচল হয়ে পড়েছে।

ক্রেমলিন রোববার বলেছে, উরালের কুরগান এবং সাইবেরিয়ার তাইয়ুমেন অঞ্চলেও বন্যা এখন অবশ্যম্ভাবী। ওই দুই এলাকার বাসিন্দাদের দ্রুতই নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, তারা মঙ্গলবার বন্যা চরম সীমায় পৌঁছতে পারে বলে আশঙ্কা করছেন। পরিস্থিতি ২০শে এপ্রিলের পর নিয়ন্ত্রণে আসতে পারে।

বন্যার কারণে কাজাখস্তানেরও ১০ টি উত্তরাঞ্চলীয় এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নিতে হয়েছে। দেশটির জরুরি বিভাগ জানিয়েছে, ১২ হাজার মানুষকে অস্থায়ী শিবিরে সরিয়ে নেওয়া হয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়