বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪, শ্রাবণ ৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইরান-আফগানিস্তান সীমান্তে তালেবানের সঙ্গে ব্যাপক গোলাগুলি

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৮, ২৮ মে ২০২৩

ইরান-আফগানিস্তান সীমান্তে তালেবানের সঙ্গে ব্যাপক গোলাগুলি

ছবি: ইন্টারনেট

তালেবান যোদ্ধাদেরর সঙ্গে ইরান সীমান্ত বাহিনীর ব্যাপাক গুলোগুলি হয়েছে। এতে কয়েকজন সেনা আহত নিহত হয়েছেন। মূলত নদীর পানি নিয়ে বিরোধে দুই দেশের মধ্যে এমন অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে। খবর আরব নিউজ

ইরানের উপপুলিশ প্রধান জেনারেল কাসিম রেজাইর দাবি করেছেন, শনিবার সকালে তালেবান যোদ্ধারা প্রথমে ইরানের সিস্তান বেলুচিস্তান এবং আফগানিস্তানের নিমরোজ প্রদেশে গুলি ছোঁড়ে। এর জবাবে ইরান তালেবানের ওপর ব্যাপক গুলিবর্ষণ হামলা চালায়।

তবে ইরানের অভিযোগ অস্বীকার করে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বলেন, ইরান আগে গুলি ছুঁড়েছে। দুই পক্ষের গোলাগুলিতে দুইজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। এছাড়া বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছেন কর্মকর্তা।

ইরানের সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, তালেবানের হামলায় তাদের অন্তত তিন সীমান্তরক্ষী নিহত হয়েছেন। ঘটনার পর আফগানিস্তান-ইরান সীমান্তের সর্ববৃহৎ বাণিজ্যিক পথ মালিক বর্ডার ক্রসিং অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

দুই দেশের বাহিনীর মধ্যে এমন সময় গোলাগুলির ঘটনা ঘটল যখন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মাসের শুরুতে হুঁশিয়ারি দিয়েছিলেন, হেলমান্দ নদীর ওপর ইরানের যে অধিকার আছে তালেবান যেন সেটিকে খর্ব না করে।

১৯৭৩ সালে আফগানিস্তান ইরানের মধ্যে হেলমান্দ নদী নিয়ে চুক্তি হয়। এতে বলা আছে, ইরানে প্রবেশ করা হেলমান্দ নদীর প্রবাহে কোনো বিঘ্ন ঘটাবে না আফগানিস্তান।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়