বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

দুপুরে প্রকাশ হবে মেডিকেল ভর্তি পরীক্ষার ফল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৪, ১২ মার্চ ২০২৩

দুপুরে প্রকাশ হবে মেডিকেল ভর্তি পরীক্ষার ফল, জানা যাবে যেভাবে

ছবি: ইন্টারনেট

পরীক্ষা শেষ হওয়ার দুইদিনের মাথায় সরকারি বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ।

রোববার (১২ মার্চ) দুপুর দেড়টায় স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদপ্তরে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

ফল প্রকাশের পর তিনভাবে শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে ঢুকে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে।

এছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হবে। পাশাপাশি এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। আবেদন করার সময় দেয়া মোবাইল ফোন নম্বরে ফলাফল পাঠিয়ে দেয়া হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ১ম মেধাতালিকা পিডিএফ কপি, অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সরাসরি সংগ্রহ করা যাবে।

এছাড়া যে সব শিক্ষার্থী মেডিকেল ভর্তির লিখিত পরীক্ষায় কমপক্ষে ৪০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন তাদের মেধতালিকা বা মেধাস্কোর দেখা যাবে।

উল্লেখ্য, গত শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টায় সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার মেডিকেলে ভর্তির জন্য অংশ নেয় এক লাখ ৩৯ হাজার ২১৭ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, বছর ৩৭টি সরকারি মেডিকেল কলেজে হাজার ৩৫০টি এবং ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে হাজার ৭৭২টিসহ সর্বমোট ১১ হাজার ১২২টি আসন রয়েছে। এর বিপরীতে মোট আবেদন জমা পড়েছে লাখ ৩৯ হাজার ২১৭টি। এর মধ্যে ৬৪ হাজার ২৬৮ জন ছেলে এবং ৭৪ হাজার ৯৫৩ জন মেয়ে।

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়