সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

স্বামীর সমাদর দিবস আজ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ২০ এপ্রিল ২০২৪

স্বামীর সমাদর দিবস আজ

ছবি: ইন্টারনেট

মা বাবা দিবস নারী পুরুষ দিবসের কথা আমাদের সবার জানা। কিন্তু, কখনো কি শুনেছেন স্বামীকে প্রশংসা করার জন্যও একটি দিবস আছে? হ্যাঁ আছে, আর আজই সেই দিন। প্রতি বছর এপ্রিলের তৃতীয় শনিবার স্বামীর প্রশংসা দিবস বা 'হাজব্যান্ড অ্যাপ্রেসিয়েশন ডে' উদযাপন করা হয়। স্বামীর নির্দিষ্ট কোনো কাজের প্রশংসা করতে চাইলে আজকের দিনটি কোনভাবেই ভুলে গেলে চলবে না।

স্বামীর সময় এবং কাজকে মূল্যায়নের ভাবনা থেকেই এই দিবসটি পালন করা হয়। এই দিবস ঠিক কবে, কোথায় পালন শুরু হয়েছে, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। সাধারণত প্রতি বছর এপ্রিল মাসের তৃতীয় শনিবার এটি পালিত হয়।

মধুর দাম্পত্য সম্পর্কের পেছনে স্বামী-স্ত্রী দুজনেরই অবদান থাকে। আর সেসব অবদানের জন্য সঙ্গীর প্রশংসা জীবনকে আরো মধুময় করে তোলে। আমাদের রোজকার কর্মব্যস্ত জীবনে চাইলেই প্রতিদিন সঙ্গীর প্রশংসা করা সম্ভব হয়ে ওঠে না। একারণেই মাঝেমধ্যে একে অন্যের প্রশংসা করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অতীতে বিভিন্ন দেশ সংস্কৃতিতে স্বামীদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো। নারীরা ঘরের কাজ সামলাতো আর পুরুষেরা প্রয়োজনীয় অর্থ উপার্জন করতে প্রতিদিন ঘরের বাইরে কাজে বের হতো। তবে বর্তমানে অনেক পরিবারে স্বামী-স্ত্রী দুজনেই সংসারের জন্য উপার্জন করছেন। বেশিরভাগ পরিবারেই এখন নারী পুরুষ কর্মক্ষম। তাই বলে একে অপরের অবদান স্বীকার করবেন না, তা তো নয়। বরং একে অপরের অবদানের প্রশংসা করাই সুখী দাম্পত্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

স্বামীর প্রশংসা করতে পারেন যেভাবে

. স্বামীর প্রশংসা করতে পছন্দের কোনো উপহার দিতে পারেন।

. পছন্দের কোনো খাবার রান্না করে খাওয়াতে পারেন।

. স্বামীর সঙ্গে কোনো কারণে দূরত্ব তৈরি হয়ে থাকলে তা ঘোচাতে খোলাখুলি কথা বলতে পারেন।

. সংসারে তার উপস্থিতি কতটা প্রয়োজনীয় তা বলতে পারেন দিনটিতে।

. ছাড়া খুব সহজ একটি উপায় হলো, তাকে প্রশংসা করে কিছু লিখে উপহার দিন। দেখবেন এটুকুতেই আপনার সঙ্গী অনেক খুশি হয়ে যাবেন।

সবশেষে আরো একটি তথ্য দিয়ে রাখছি। কয়েক মাস পরই আসছেওয়াইফ অ্যাপ্রিসিয়েশন ডেঅর্থাৎ স্ত্রী সমাদর দিবস। সেপ্টেম্বরের তৃতীয় শনিবার এই দিবস। ফলে দায়িত্বশীল স্বামীরা স্ত্রী সমাদরের প্রস্তুতি নিয়ে রাখতে পারেন

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়