বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

যুক্তরাষ্ট্রে চলতি বছরেই ২১২ বন্দুক হামলা

আলোআভা ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৪, ২৫ মে ২০২২

আপডেট: ১৪:৫৭, ২৫ মে ২০২২

যুক্তরাষ্ট্রে চলতি বছরেই ২১২ বন্দুক হামলা

ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রে চলতি বছরে এখন পর্যন্ত নির্বিচারে গুলি চালানোর ঘটনা ঘটেছেঅন্তত ২১২টি। বেসরকারি সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের (জিভিএ) সূত্রে সিএনএন এসব তথ্য জানিয়েছে।

যেসব গুলিবর্ষণের ঘটনায় হামলাকারী বাদে ৪ বা ততোধিক ব্যক্তি আহত বা নিহত হয়, সেগুলোকে নির্বিচারে গুলিবর্ষণ হিসেবে সংজ্ঞায়িত করেছে সিএনএন এবং গান ভায়োলেন্স আর্কাইভ।
 
সবশেষ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৯ জন শিক্ষার্থী এবং দুজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় ১৮ বছর বয়সী বন্দুকধারী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি জানান, ভয় নয় বরং একটি বন্দুক লবি এবং একটি রাজনৈতিক দলের দ্বারা যুক্তরাষ্ট্র পঙ্গু হয়ে গেছে।
সারা দেশের বাবা-মা তাদের সন্তানদের বিছানায় শুইয়ে দিচ্ছেন, গল্প শোনাচ্ছেন, গান গাইছেন। তবে পরের দিন সন্তানদের স্কুলে নামিয়ে দেওয়ার পর কিংবা তাদের নিয়ে মুদি দোকান বা অন্য কোনো জনপরিসরে যাওয়ার পর কী ঘটতে পারে, তা নিয়ে অভিভাবকরা চিন্তিত। টেক্সাসের পরিবারগুলোর সঙ্গে মিশেল এবং আমি শোকাহত। তারা এমন এক ধরনের যন্ত্রণা সহ্য করছে, যে পরিস্থিতিতে কারোই পড়া উচিত নয়।

দেশের পতাকা ২৮ মে পর্যন্ত অর্ধনমিত থাকবে বলেও নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জানা যায়, বুধবার (২৫ মে) হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন।

২০১২ সালে কানেকটিকাটে একটি স্কুলে হামলার ঘটনায় ২০ শিশুসহ ২৬ জন নিহত হয়। ঘটনার পর যুক্তরাষ্ট্রে এটিকেই সবচেয়ে বড় বন্দুক হামলা বলা হচ্ছিল।  
সূত্র : সিএনএন।

আলোআভা/ শেখ ফরিদ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়