শনিবার ২৭ জুলাই ২০২৪, শ্রাবণ ১২ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৪:০০, ১২ সেপ্টেম্বর ২০২৩

কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

ছবি সংগৃহীত

ফিলিপাইনে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে কর ফাঁকির মামলা থেকে খালাস দিয়েছেন দেশটির একটি আদালত। ছাড়া একই মামলায় মারিয়া রেসার প্রতিষ্ঠান ্যাপলারকেও খালাস দেয়া হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স। মামলার রায় ঘোষণার পর রেসা বলেন, ‘আদালতের সিদ্ধান্তে তিনিস্বস্তিবোধ করছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার নোবেল বিজয়ী মারিয়া রেসা এবং তার নিউজ সাইট ্যাপলারকে কর জালিয়াতির অভিযোগ থেকে খালাস দেন আদালত। রেসা হলেন ্যাপলারের প্রধান এবং ২০২১ সালে একজন রাশিয়ান সাংবাদিকের সঙ্গে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন।

২০১৮ সালে ফিলিপাইন সরকার অভিযোগ আনে যে, রেসা এবং তার প্রতিষ্ঠান ্যাপলার ২০১৫ সালে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের রসিদ দেখাতে ব্যর্থ হন। ওই অভিযোগে তার বিরুদ্ধে কর জালিয়াতির মামলা করা হয়। সেই মামলায় জামিনে ছিলেন রেসা।

রায় ঘোষণার পর রেসা সাংবাদিকদের বলেন,

খালাস পাওয়াটা বিচার ব্যবস্থার প্রতি আস্থা বাড়াবে। রাজনৈতিক হয়রানি সংবাদপত্রের স্বাধীনতার ওপর আক্রমণ সত্ত্বেও আদালতে নিজেদের হাজির করার বিষয়ে আমাদের যে সংকল্প রয়েছে সেটি আরও শক্তিশালী হয়েছে।

তিনি বলেন, ‘এই রায়ে দেখায় যে, আদালত ব্যবস্থা কাজ করে। আমরা আশা করি বাকি অভিযোগগুলোও খারিজ হয়ে যাবে।

এদিকে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জানিয়েছেন, আদালত রেসা এবং ্যাপলারের বিরুদ্ধে যে রায় দিয়েছে তাতে তিনি হস্তক্ষেপ করবেন না।

উল্লেখ্য, ২০১৮ সালে মারিয়া রেসা তার প্রতিষ্ঠান ্যাপলারের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনে ফিলিপাইন সরকার। সেই অভিযোগেই তার বিরুদ্ধে কর জালিয়াতির মামলা হয় এবং সেই মামলায় জামিনে ছিলেন রেসা। তবে রেসার বিরুদ্ধে আরও মামলা রয়েছে এবং ২০২০ সালে একটি মামলায় তিনি দোষী সাব্যস্তও হয়েছিলেন। তবে এই নোবেলজয়ী দাবি করে আসছিলেন ওই মামলাগুলোকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়