মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ফাল্গুন ২১ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইমরান খান গ্রেপ্তার প্রসঙ্গে যা বললো যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪০, ৬ আগস্ট ২০২৩

ইমরান খান গ্রেপ্তার প্রসঙ্গে যা বললো যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়

ছবি সংগৃহীত

তোশাখানা দুর্নীতি মামলায় তিন বছরের কারাদণ্ড দেয়ার পরই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার ( আগস্ট) তাকে তার লাহোরের বাসভবন জামান পার্ক থেকে পাঞ্জাব পুলিশের একটি দল গ্রেপ্তার করে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিষয়ে জানতে চায় পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজ। তাদের কাছে ইমেইলের মাধ্যমে পাঠানো উত্তরে মন্ত্রণালয় বলে, ‘ইমরান খান অন্যান্য রাজনীতিকদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়।

রোববার ( আগস্ট) পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে তথ্য প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, ‘আমরা গণতান্ত্রিক মূল্যবোধ পাকিস্তানি আইনের প্রতি সম্মান জানানোর আহ্বান জানাই। (আমাদের) এই দৃষ্টিভঙ্গি সারা বিশ্বের জন্য প্রযোজ্য।

এর আগে ইমরান খান বেশ কয়েকবার দাবি করেছেন, যুক্তরাষ্ট্র তার সরকারকে উৎখাত করেছে। প্রতিবারই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ধরনের দাবিকেভিত্তিহীনবলে অভিহিত করেছে।

ইমরানের বিরুদ্ধে তোশাখানার মামলাটি করে পাকিস্তান নির্বাচন কমিশন। মামলায় ইমরানের বিরুদ্ধে পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকার সময় পাওয়া উপহার রাষ্ট্রীয় তোশাখানায় জমা না দিয়ে বিক্রির অভিযোগ আনা হয়েছে।

আদালতের রায়ে বলা হয়েছে, ইমরান খান ইচ্ছাকৃতভাবে ইসিপিতে (তোশাখানা উপহারের) জাল বিবরণ জমা দিয়েছেন। দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হওয়ায় তাকে নির্বাচনী আইনের ১৭৪ ধারার অধীনে বছরের জন্য কারাগারে পাঠানো হয়েছে।

পাকিস্তান সরকারের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব সাংবাদিকদের বলেন, ‘আজ একজন চোরকে গ্রেপ্তার করা হয়েছে।

পাকিস্তানের আইন অনুযায়ী, ফৌজদারি অপরাধে অভিযুক্ত ব্যক্তিরা নির্বাচনে অংশ নেওয়ার যোগ্যতা হারান। মেয়াদ পূর্তির আগেই, খুব সম্ভবত আগামী সপ্তাহের মধ্যে সংসদ ভেঙে দেওয়া হতে পারে। নভেম্বরের মাঝামাঝি সময়ে বা তার আগেই হতে পারে পরবর্তী জাতীয় নির্বাচন।

শনিবার গ্রেপ্তার হওয়ার পর ইমরান খানের একটি ভিডিও বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (কিছুদিন আগেও টুইটার নামে পরিচিত) প্রকাশ করা হয়। সেখানে তিনি তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘এই বার্তা যতক্ষণে আপনাদের কাছে এসে পৌঁছাবে, ততক্ষণে তারা আমাকে গ্রেপ্তার করে থাকবে। আমার শুধু একটাই অনুরোধ আহ্বান, আপনারা চুপচাপ বাসায় বসে থাকবেন না।

তিনি আরও বলেন, ‘এটা ন্যায়বিচার, আপনাদের অধিকার, আপনাদের স্বাধীনতার জন্য সংগ্রাম। শরীর থেকে শৃঙ্খল নিজে নিজে খসে পড়বে না, সেগুলোকে ভেঙে ফেলতে হবে। যতক্ষণ পর্যন্ত না আপনাদের অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে, ততক্ষণ শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যান।

ইমরান খান গতকাল রাতে ইসলামাবাদ থেকে ৬০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত অ্যাটক শহরের এক কারাগারে রাত কাটিয়েছেন বলে জানা গেছে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়