শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

স্মার্টফোনের ক্যামেরার জন্য নতুন সেন্সর আনল স্যামসাং 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৩, ২৬ অক্টোবর ২০২২

স্মার্টফোনের ক্যামেরার জন্য নতুন সেন্সর আনল স্যামসাং 

ছবিঃ সংগৃহীত

স্মার্টফোনের জন্য নতুন ২০০ মেগাপিক্সেল আইএসওসেল এইচপিএক্স ক্যামেরা নতুন সেন্সর আনল দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। ইতোমধ্যে ২০০ মেগাপিক্সেল আইএসওসেল এইচপিএক্স ক্যামেরা সেন্সর উন্মোচনও করেছে প্রতিষ্ঠানটি। এই ক্যামেরা সেন্সরটি অনেকটাই আপডেট প্রযুক্তি দিয়ে তৈরি, যা ডিএসএলআর ক্যামেরার সঙ্গে প্রতিদ্বন্দীতা করবে।  

স্যামসাং জানায়, এই সেন্সর ট্রিলিয়ন কালারে ইমেজ রেন্ডার করার অনুমতি দেয়, যা স্যামসাংয়ের পূর্বসূরির ৬৮ বিলিয়ন কালার থেকে ৬৪ গুণ বেশি।

এই সেন্সরটির পিক্সেল সাইজ .৫৬ মাইক্রন, যা ক্যামেরার মডিউল ২০ শতাংশ কমাতে সক্ষম। ফলে স্মার্টফোনের বডি আরও স্লিম এবং ছোট হবে। আইএসওসেল এইচপিএক্স সেন্সরে স্যামসাংয়ের অ্যাডভান্সড ডিটিআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যেটি প্রতিটি পিক্সেলকে শুধু আলাদাভাবে বিচ্ছিন্নই করে তা নয়, স্পষ্ট ছবি তোলার জন্যও সাহায্য করে। সুপার কিউপিডি অটোফোকাস সলিউশনের জন্য আইএসওসেলে দ্রুত নির্ভুল অটোফোকাস রয়েছে।

এছাড়া নতুন সেন্সরে টেট্রা পিক্সেল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। কম আলোতেও ব্যবহারকারীদের ভালো ছবি তুলতে সক্ষম। এইচপিএক্স স্বয়ংক্রিয়ভাবে আলোর ওপর ভিত্তি করে তিনটি ভিন্ন লাইট মোডে সুইচ করতে পারে।

আইএসওসেল এইচপিএক্সের ডায়নামিক পারফরম্যান্স আলোর উৎস সীমিত থাকা সত্ত্বেও যতটা সম্ভব ভালো ছবি তুলতে পারে। এছাড়াও এই সেন্সর প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেম হারে ৮কে ভিডিও রেকর্ড করতে পারে। এটি সমানভাবে ৪কে ভিডিও এবং ফুলএইচডি মোডে ডুয়েল এইচডিআর ভিডিও রেকর্ড করতে সক্ষম।

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়