শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বিশ্বের কোন দেশেই মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভালো নেই: পুতুল

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৭, ৬ নভেম্বর ২০২২

বিশ্বের কোন দেশেই মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভালো নেই: পুতুল

ছবি সংগৃহীত

পৃথিবীর কোনো দেশেই মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভালো নেই বলে উল্লেখ করেছেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন এবং জাতীয় মানসিক স্বাস্থ্য স্ট্রেটিজিক প্ল্যানের লীড কনসালটেন্ট ও প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল।

তিনি জানান, আমাদের দেশেও মানসিক স্বাস্থ্য ব্যবস্থা উন্নত না। আমাদের এই খাতে কাজ করতে হবে।

রাজধানীর শ্যামলীতে মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ পর্যালোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে রোববার ( নভেম্বর) তিনি এসব কথা বলেন।

দেশের হাসপাতালের ব্যবস্থাপনা ঠিক নয় মন্তব্য করে সায়মা ওয়াজেদ পুতুল বলেন, স্বাস্থ্য খাতে প্রশিক্ষিত জনবল প্রয়োজন। লিডারশীপ, টিম তৈরি করা দরকার।

মানসিক স্বাস্থ্য নিয়ে প্ল্যান করে কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার আগে কি কি ঘাটতি আছে খুঁজে বের করে টার্গেট ঠিক করে এগিয়ে যেতে হবে।

মানসিক স্বাস্থ্য স্ট্র্যাটিজিক প্ল্যান নিয়ে এগিয়ে যেতে হবে জানিয়ে তিনি বলেন, আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি নিয়ে কাজ করতে গেলে কিভাবে কাজ করতে হবে, আর কাজের পর কিভাবে বুঝবো আমাদের চিকিৎসা কাজ করছে কিনা, আমাদের এই স্ট্র্যেটেজি প্ল্যানে কারা থাকবে। কিভাবে কাজ করবো। সবকিছু ঠিক করে নিতে হবে।

তিনি বলেন, চিকিৎসকরা মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশিক্ষণ পাচ্ছেনা বলে তাদের এই বিষয়ে প্রশিক্ষণ দরকার। বাংলাদেশে একটা রেগুলেটরি কমিটি থাকা দরকার তা নেই কিন্তু তা ১৫ বছরেও তা হয়নি। এই রেগুলেটরি দরকার যাতে কেউ যদি ভুল চিকিৎসা করে থাকে তাদেরকে এর আওতায় আনা যায়। এরকম সুযোগ না থাকলে তো আমরা বুঝতে পারবোনা কে উপযুক্ত মানসিক স্বাস্থ্য চিকিৎসা দেয়ার জন্য।

তিনি আরো বলেন, আমাদের মেন্টাল হেলথ ইনস্টিটিউট আছে এটিকে আরো উন্নত করে এখানে সঠিকভাবে চিকিৎসা দিতে হবে। এছাড়া মানসিক সমস্যার চিকিৎসা নিতে আসলে সেখানে যদি হাসপাতাল থাকে তাহলে তাদের শারীরিক সমস্যা সেটাও একি ছাদের নিচে দেয়া সম্ভব হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়