শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৭ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সহযোগিতা মিলছে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৮:৩০, ২১ জানুয়ারি ২০২৩

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সহযোগিতা মিলছে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ছবি: ইন্টারনেট

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে আমাদের কুটনীতিকরা সবসময় আলোচনা করছে। রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ বছরে বিলিয়ন ডলার খরচ করলেও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে প্রত্যাশিত সহযোগিতা মিলছে না।

শনিবার (২১ জানুয়ারি) সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইন্দো-প্যাসিফিক সহযোগিতা: অগ্রাধিকারমূলক সমস্যা উদ্বেগের ওপর আয়োজিত এক আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে ২০২১ সালেই বিলিয়ন ডলারের উপর বাংলাদেশ সরকারকে খরচ করতে হয়েছে। কিন্তু সংকট কাটেনি। তবে আমরা সবসময় বলছি, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে যেকোনো আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক আলোচনার জন্য বাংলাদেশের দ্বার উন্মুক্ত।

তিনি বলেন, সব সমস্যার সমাধান হয়, শুধু রোহিঙ্গা সমাধানের আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা সেভাবে হয় না। এত ব্যয়ের বোঝা দায় বাংলাদেশের বহন করা আর সম্ভব নয়।

শাহরিয়ার আলম বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিয়ে বড় দেশগুলোর মধ্যে প্রতিযোগিতা রয়েছে। তাই জাতীয় সার্বভৌমত্ব আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা রেখে চলবে বাংলাদেশ।

তিনি বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধে যে বৈশ্বিক সংকট তৈরি হচ্ছে তা আমাদের ভাবাচ্ছে। কিন্তু আমরা কনফিডেন্ট এই সংকট সামাল দিতে।

ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে ঢাকা যুক্ত হবে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সেই সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়