সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কিডনি ভালো রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:২৪, ৬ এপ্রিল ২০২৪

কিডনি ভালো রাখতে যা খাবেন

ছবি সংগৃহীত

প্রতিনিয়ত আমরা যা খাই, পুরো শরীরেই তার প্রভাব পড়ে। এমন কিছু খাবার আছে যেগুলো কিডনির জন্য খুবই উপকারী। সেসব খাবারের মধ্যে অন্যতম হলো ফল। যেকোন সবুজ তাজা ফল আমাদের স্বাস্থ্যের  জন্য অনেক ভালো। তবে এরমধ্যে কিছু ফল আছে যেগুলো খেলে শরীরে পার্শপ্রতিক্রিয়া দেখা দেয়।

চলুন জেনে নেই কিডনি সুস্থ রাখতে যে ফলগুলো খাওয়া দরকার -

সাইট্রাস জাতীয় ফল

লেবু, কমলা, মাল্টা, জাম্বুরা, আঙুর এই ধরনের ফলকে বলা হয় সাইট্রাস ফল। সাইট্রাস ফলে থাকে ভিটামিন সি, ভিটামিন বি, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং কপার। তবে ভিটামিন সি এর পরিমাণটা বেশি থাকে। যে কারণে জাতীয় ফল খেলে তা শরীরের অন্যান্য অঙ্গের পাশাপাশি কিডনি ভালো রাখতেও কাজ করে। বিশেষ করে কিডনিতে পাথর হওয়া রোধ করে। তাই নিয়মিত খাবারের তালিকায় রাখুন সাইট্রাস জাতীয় ফল।

বেদানাক

বেদানা খেলে স্মৃতিশক্তি প্রখর হয় এমনটাই মত অনেক বিশেষজ্ঞের। সেইসঙ্গে এটি শরীরের রক্তের অভাব পূরণ করে। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও করে এই ফল। বেদানায় থাকে প্রচুর ভিটামিন কে, সি ভিটামিন বি-সহ ফাইবার। পাশাপাশি পটাশিয়াম, জিংক, ওমেগা , ফ্যাটি অ্যাসিডেরর মত প্রচুর মিনারেলও উপস্থিত রয়েছে এই ফলে। বেদানায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কিডনিতে পাথর জমতে দেয় না। নিয়মিত বেদানা খেলে কিডনি ভালো থাকে।

বেরি জাতীয় ফল

বেরি জাতীয় ফলে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণ। এসব উপকরণ শরীরে ইনফ্লেমেশন বা প্রদাহজনিত সমস্যা কমাতে কাজ করে। যে কারণে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে। প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন ব্লুবেরি স্ট্রবেরির মতো ফল ধরনের ফলে অক্সালেটের পরিমাণ কম থাকে, সেইসঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ থাকে বেশি। তাই জাতীয় ফল খেলে কিডনির স্বাস্থ্যও ভালো থাকে।

কিডনি ভালো রাখতে হলে পর্যাপ্ত পানি পান করতে হবে। সারাদিন বিরতি রেখে পানি পান করতে হবে। তবে খাবার খাওয়ার সময় বা পরপরই পানি পান করা উচিৎ না। খাওয়ার আধা ঘণ্টা আগে বা পরে পানি পান করা উচিৎ। প্রতিদিন অন্তত তিন লিটার পানি পান করার চেষ্টা করুন। এতে কিডনিসহ, সার্বিক অঙ্গ সুস্থ থাকবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়