বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কানাডায় দাবানল: বাড়িঘর থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৯, ৩০ মে ২০২৩

কানাডায় দাবানল: বাড়িঘর থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

ছবি: ইন্টারনেট

কানাডার নোভা স্কটিয়ার প্রাদেশিক রাজধানী হ্যালিফ্যাক্সে দাবানলের কারণে হাজার হাজার বাড়িঘর বাধ্যতামূলকভাবে খালি করার আদেশ দেয়া হয়েছে। পৌর কর্মকর্তারা বলেছেন, অনুমতি না দেয়া পর্যন্ত বাসিন্দাদের তাদের বাড়িতে ফিরে যেতে দেয়া হবে না।

এর আগে চলতি মাসের শুরুর দিকে দাবানলের কারণে জরুরি অবস্থা ঘোষণা করে দেশটির আলবার্টা প্রদেশ।

স্থানীয় সময় সোমবার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গেজেট।

হ্যালিফ্যাক্স শহরের মেয়র মাইক স্যাভেজ বলেছেন, বাড়িঘর খালি করার আদেশ দেওয়ার কারণে প্রায় ১৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

স্থানীয় সময় রোববার জারি করা এই আদেশে হ্যামন্ডস প্লেইনস, আপার ট্যান্টালন এবং পকওক এলাকাও আওতাভুক্ত করা হয়েছে। শহরতলির এই এলাকাগুলোতে এমন মানুষই বেশি থাকেন যারা শহরে শ্রমিকের কাজ করেন এবং এটি হ্যালিফ্যাক্স শহর থেকে প্রায় ১৫ মাইল দূরে অবস্থিত। জঙ্গলে ঘেরা আশপাশের এলাকার বাসিন্দারা সারারাত অস্বস্তির মধ্যে কাটিয়েছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার নোভা স্কটিয়া প্রদেশের দাবানল পরিস্থিতিকে - যেখানে হ্যালিফ্যাক্স অবস্থিত - ‘অবিশ্বাস্যভাবে গুরুতরবলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, তার সরকার প্রয়োজনে যে কোনও সহায়তা দিতে প্রস্তুত।

এদিকে দাবানলের কারণে সপ্তাহান্তে নিউ ব্রান্সউইক প্রদেশে প্রায় ৪০০টি বাড়ি থেকে মানুষকে সরিয়ে নেয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। নিউ ব্রান্সউইকের সেন্ট অ্যান্ড্রুসের মেয়র ব্র্যাড হেন্ডারসন সোমবার বলেছেন, দাবানল পরিস্থিতির অগ্রগতি হলেও আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি।

সূত্র: দ্য গেজেট

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়